প্রবাস

দ. আফ্রিকায় অবৈধ অভিবাসীবিরোধী আন্দোলন, আতংকে বাংলাদেশিরা

নিউজজি ডেস্ক ১৭ জুন , ২০২১, ১৫:২৯:২৯

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: অবৈধ অভিবাসীবিরোধী আন্দোলনে নেমেছে দক্ষিণ আফ্রিকার কয়েকটি আঞ্চলিক রাজনৈতিক সংগঠন। গত কয়েকদিন থেকে ১৬ জুন (বুধবার) জোহানসবার্গের সোয়েটু থেকে রাজপথে নামার ঘোষণা দিয়ে ব্যাপক প্রচারণা চালিয়ে আসছিল স্থানীয় সংগঠনগুলো।

ঘোষণার পর থেকে দেশটিতে বসবাস করা বাংলাদেশ, পাকিস্তান, ভারত, সোমালিয়া, মোজাম্বিক জিম্বাবুয়েসহ বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। অনেকে সোয়েটু এলাকা থেকে তাদের ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল সরিয়ে নিয়েছেন। ওই এলাকায় বিদেশি সব দোকানপাট বন্ধ রয়েছে। মঙ্গলবার (১৫ জুন) থেকে ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা অবস্থান নিয়েছে।

ঘোষণা অনুযায়ী সংগঠনগুলো ১৬ জুন (বুধবার) সকাল থেকে শহরের প্রধান সড়কগুলোয় বিচ্ছিন্নভাবে মিছিল শুরু করে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত সোয়েটু এলাকায় একজন মোজাম্বিকের নাগরিককে বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ করা হয়েছে। এছাড়া গাড়ি নিয়ে যাওয়ার সময় আন্দোলনকারীরা তাড়া করলে একজন পাকিস্তানি নাগরিক সড়কে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে আহত হয়েছেন। ওই এলাকায় বাংলাদেশি কোনো নাগরিক হামলার শিকার হননি।

আন্দোলনকারীদের দাবি, বিদেশিরা স্থানীয়দের চাকরি নিয়ে নিচ্ছে। বিদেশিদের কারণে তারা অনেক কিছু থেকে বঞ্চিত হচ্ছেন। তাই তারা চাচ্ছেন, শুধু সোয়েটু নয়, পুরো জোহানসবার্গ থেকে সব অবৈধ বিদেশিদের চলে যেতে।একইসঙ্গে সব ধরনের অবৈধ ব্যবসা বাণিজ্য বন্ধ করতে হবে।

কমিউনিটি নেত্রী জানডিলে স্থানীয় গণমাধ্যমকে বলেন, আমাদের জেনেফোবিয়ার কোনো চিন্তাভাবনা নেই। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি। তবে আমাদের দাবি না মানলে ভবিষ্যতে নিজ উদ্যোগে তা বাস্তবায়ন করবো আমরা।

নিউজজি/ এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers