প্রবাস

ইতালি থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স দেশে পাঠিয়েছে বাংলাদেশিরা

নিউজজি ডেস্ক ১৪ মে , ২০২২, ১৩:২৪:২০

  • ইতালি থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স দেশে পাঠিয়েছে বাংলাদেশিরা

ইতালি : ইতালিতে অবস্থানরত বিদেশিদের মধ্যে ২০২১ সালে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা দেশে পাঠিয়েছেন বাংলাদেশিরা৷ এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভেনিসের গবেষণা সংস্থা ফুন্দাসিওনে লিওনে মোরেসা।

এক গবেষণা রিপোর্ট তুলে ধরে সংস্থাটি জানিয়েছে, ২০২১ সালে ইতালিতে অবস্থানরত বিদেশিরা নিজ নিজ দেশে মোট ৭৭০ কোটি ডলারের সম পরিমান বৈদেশিক মুদ্রা পাঠিয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশে বৈদেশিক মুদ্রা পাঠানোর পরিমাণ তার আগের বছর, অর্থাৎ ২০২০ সালের তুলনায় শতকরা ১২ দশমিক দুই ভাগ বেড়েছে৷

নিজ দেশে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে এগিয়ে আছেন বাংলাদেশিরা৷ ইতালিতে অবস্থানরত বাংলাদেশিরা ২০২১ সালে ৮৭ কোটি ৩০ লাখ ডলার নিজ দেশে পাঠিয়েছেন৷ বাংলাদিশেদের পাঠানো এই রেমাট্যান্সের পরিমাণ ইটালি থেকে বিভিন্ন দেশে যাওয়া মোট রেমিট্যান্সের শতকরা ১১ দশমিক তিন ভাগ। রেমিট্যান্স পাঠানোর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন পাকিস্তানিরা এবং তৃতীয় অবস্থানে ফিলিপিনোরা।

গবেষণার তথ্য অনুযায়ী, ২০২১ সালে ইটালিতে বসবাসরত ৫২ লাখ বিদেশির প্রত্যেকে প্রতি মাসে গড়ে একশ ৩০ ডলার করে নিজ দেশে পাঠিয়েছেন৷ বিদেশিদের মধ্যে জনপ্রতি টাকা পাঠানোর হারেও এগিয়ে বাংলাদেশিরা৷ ২০২১ সালে ইতালিতে অবস্থানরত প্রতিজন বাংলাদেশি গড়ে চারশ ৭৭ ডলার করে পাঠিয়েছেন৷

এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন সেনেগালের নাগরিকরা। প্রতিমাসে তারা গড়ে তিনশ ৮৪ ডলার করে নিজ দেশে পাঠিয়েছেন। এই সময়ে ইতালির উত্তরের লোম্বার্দি অঞ্চল থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স প্রেরণ করা হয়েছে বলে জানায় গবেষণাটি৷ আর দ্বিতীয় অবস্থানে রয়েছে লাইজো অঞ্চল।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ