দেশ

অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ

নিউজজি প্রতিবেদক ২৪ জুলাই, ২০২১, ১৮:৫৪:৩৪

  • অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ

ঢাকা: বাংলাদেশ কোভ্যাক্সের আওতায় আজ জাপানের কাছ থেকে অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইএসআইএ)-এ বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত নাওকি ইতো’র কাছ থেকে এই ভ্যাকসিন গ্রহণ করেন। টিকাগুলো নিয়ে ক্যাথেই প্যাসিফিক এয়ারওয়েজের একটি ফ্লাইটে দুপুর ৩টার দিকে বাংলাদেশে অবতরণ করে।

ভ্যাকসিনগুলো গ্রহণ করে পররাষ্ট্রমন্ত্রী এই টিকাগুলোর জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, টোকিও কয়েক দফায় অ্যাস্ট্রাজেনেকার তিন মিলিয়নের বেশি টিকা পাঠাবে। 

তিনি আরো বলেন, ‘আগামী শুক্রবার এই ভ্যাকসিননের প্রায় ৫ লাখ ডোজ টিকা নিয়ে দ্বিতীয় চালানটি পৌঁছুবে।’

ড. মোমেন বলেন, অক্সফোর্ড প্রস্তুতকৃত এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের জন্য বাংলাদেশের প্রায় ১.৫ মিলিয়ন মানুষ অপেক্ষায় রয়েছে। এ জন্যই ভ্যাকসিনের এই চালানটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

তিনি আরো বলেন, সরকার ইতোমধ্যেই কোভ্যাক্সের আওতায় বিভিন্ন সূত্র থেকে কোভিড-১৯ ভ্যাকসিন সংগ্রহের ক্ষেত্রে একটি ভাল অবস্থান তৈরি করে নিয়েছে। পাশাপাশি, দেশবাসীর জন্য টিকা সরবরাহ নিশ্চিত করতে আমরা বাণিজ্যিকভাবেও ভ্যাকসিন ক্রয় করছি।  

কোভ্যাক্স- সবার জন্য সমানভাবে কোভিড-১৯ ভ্যাকসিন নিশ্চিতের লক্ষ্যে গ্যাভি, দি ভ্যাকসিন অ্যালাইয়েন্স পরিচালিত একটি বৈশ্বিক মৈত্রীজোট। বাংলাদেশ সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এসআইআই)’র কাছ থেকে এ পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার ১.২ কোটি ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers