দেশ

বেড়ায় ঈদ উপলক্ষে গরু পরিচর্যায় ব্যস্ত খামারিরা

পাবনা প্রতিনিধি ২৫ জুন, ২০২২, ১২:৩৫:৪৩

  • বেড়ায় ঈদ উপলক্ষে গরু পরিচর্যায় ব্যস্ত খামারিরা

পাবনা : পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে সবুজ ঘাস, ধানের খর এবং বিভিন্ন প্রকারের খৈল ভুসি খাইয়ে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজা করা হচ্ছে পাবনার বেড়া উপজেলার ছোট বড় বিভিন্ন খামারে। 

আসন্ন পবিত্র ঈদুল আযাহাকে ঘিরে গরু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন পাবনার বেড়া উপজেলার খামারিরা। বিগত দিনগুলো অনেক পরিশ্রম করে গরুগুলো কোরবানির উপযুক্ত করে তুলেছেন এসব এলাকার খামারীরা। অতি যত্নে এসব গরুর পেছনে অর্থ এবং শ্রম দুটোই ব্যয় করেছেন তারা। উপজেলার বিভিন্ন গরু খামারে ঘুরে এবং খামারীদের সাথে কথা বলে জানা গেছে, কোরবানি ঈদকে সামনে রেখে এবছর সর্ম্পূন দেশীয় পদ্ধতিতে গরু মোটা তাজা করণ শুরু করেছেন তারা। 

খামারিরা আরো জানান, এক সময় নিয়মিত খামারিদের পাশাপাশি কিছু মৌসুমি খামারী মানব দেহের জন্য ক্ষতি কারক কেমিক্যাল ব্যবহার করে দ্রুত গরু মোটা তাজা করত। কিন্তু প্রাণিসম্পদ বিভাগের সচেতনা ও তৎপরতায় গত কয়েক বছর ধরে সবুজ ঘাস, ধানের খর এবং বিভিন্ন প্রকারের খৈল ভুসিসহ কিছু ভিটামিন খাইয়ে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজা করা হচ্ছে। 

উপজেলার তেঘরী এলাকার কৃষক বাংলা এগ্রোলিমিটেড ফার্মের পক্ষে মোঃ শওকত ফকির জানান, এবছর তাদের ফার্মে সর্ম্পূন দেশীয় পদ্ধতিতে কাচাঘাস ছোলা খাইয়ে ৪২টি ঘাড় গরু প্রস্তুত করা হয়েছে। তাদের ফার্মে সর্বনি¤œ দেড় থেকে চার লক্ষ টাকা মূল্যের ষাড় প্রস্তুত করেছেন। তিনি আরো জানান বর্তমান গোখাদ্যর মূল্য দ্বিগুন এবং বন্যার কারণে প্রতিটি খামারীই আশানুরুপ লোকসানের সম্মুখে রয়েছে।

  মোহনগঞ্জ এলাকার খামারী টিয়া আলম জানান, তার খামারে চারটি গরু প্রস্তুত করেছেন। প্রতিটি গরু বিক্রি হবে দুই থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত। উপজেলা প্রাণিসম্পদ সুত্রে জানা গেছে এ বছর উপজেলার খামারের সংখ্যা গরু, মহিষ, ছাগল, ভেড়া মিলিয়ে ১৬,২৭০ টি। উক্ত খামার গুলোতে ৫৭০৯৩ টি হালাল পশু কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে।

বেড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান বলেন, প্রত্যেকটি খামারগুলোতেই নজরদারী চলছে। যাতে করে কেমিক্যালের মাধ্যমে কোনো কোরবানির পশু মোটাতাজা করতে না পারে।

 কোরবানির জন্য প্রস্তুত করা এসব পশুকে কাচাঘাস, ধানের খরসহ দেশীয় খাদ্য খাওয়ানো হচ্ছে। এসব কোরবানির পশুকে প্রাকৃতিক উপায়ে মোটাতাজা করার জন্য খামারিরা প্রশিক্ষণ নিয়ে দিন-রাত কাজ করছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ