দেশ

১০ জেলায় বিনামূল্যে চালু হচ্ছে করোনার অ্যান্টিজেন পরীক্ষা

নিউজজি ডেস্ক ৪ ডিসেম্বর, ২০২০, ০০:১০:৫১

  • ১০ জেলায় বিনামূল্যে চালু হচ্ছে করোনার অ্যান্টিজেন পরীক্ষা

ঢাকা : করোনা শনাক্তে শনিবার (০৫ ডিসেম্বর) থেকে দেশের ১০ জেলায় চালু হচ্ছে অ্যান্টিজেন পরীক্ষা। সরকারি ব্যবস্থাপনায় সম্পূর্ণ বিনামূল্যে এই পরীক্ষা করা হবে। এজন্য, সরকারের রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)-এর পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্মীদের প্রশিক্ষণও দেয়া হয়েছে। অ্যান্টিজেন পরীক্ষার এসব কিট আমদানি করা হয়েছে দক্ষিণ কোরিয়া থেকে।

আইইডিসিআর জানিয়েছে, প্রাথমিকভাবে দেশের অ্যান্টিজেন টেস্টের জন্য মনোনীত এই ১০ জেলা হলো- পঞ্চগড়, গাইবান্ধা, জয়পুরহাট, পটুয়াখালী, মেহেরপুর, মুন্সিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর (মাদারীপুর জেলা সদর হাসপাতাল) এবং সিলেট (শহীদ শামসুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল)।

অ্যান্টিজেন পরীক্ষা প্রসঙ্গে আইইডিসিআর’র উপদেষ্টা ড. মুশতাক হোসেন বলেন, সকল জেলা-উপজেলায় আরটি পিসিআর ল্যাব নেই। সেসব জেলায় প্রাথমিকভাবে অ্যান্টিজেন টেস্ট করা হবে। পরে পর্যায়ক্রমে উপজেলা পর্যায়ে এটি সম্প্রসারণ করা হবে।

এই কিট কতটা মানসম্পন্ন সে প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, বিদেশে এই কিটকে মানসম্পন্ন দাবি করা হয়েছে। তবে আমরা এটির পাইলট প্রকল্প চালিয়েছি। আইইডিসিআর একই স্যাম্পলে আরটি পিসিআর টেস্টের পাশাপাশি অ্যান্টিজেন টেস্ট করে এদেশের সাপেক্ষে এর মান সম্পর্কে নিশ্চিত হয়েছে। তারপরই এটি চালু করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. হাবিবুর রহমান বলেন, যারা লক্ষণ নিয়ে জেলা হাসপাতালগুলোতে আসবে তাদেরই এই পরীক্ষাগুলো করা হবে। এগুলো সম্পূর্ণ বিনামূল্যে করা হবে। আমরা আপাতত ১০ জেলায় কার্যক্রম শুরু করছি। দ্রুতই আরও ১০ জেলায় সেটি সম্প্রসারণ করা হবে। পরবর্তী যেখানে প্রয়োজন সেখানে এই পরীক্ষার ব্যবস্থা করা হবে। কোরিয়া থেকে আনা এই কিটের মান যাচাই-বাছাইয়ের পর এটির অনুমোদন দেয়া হয়েছে।

গত সেপ্টেম্বরে স্বাস্থ্য মন্ত্রণালয় এই অ্যান্টিজেন টেস্টের অনুমোদন দিলেও নানা পরীক্ষা-নিরীক্ষা ও কিট সংগ্রহ প্রক্রিয়ার জন্য সেটি চালু করতে কিছুটা বিলম্ব হয়েছে বলে তিনি জানান।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers