দেশ

শ্রীমঙ্গলে টিলা কাটার দায়ে একটি রিসোর্টকে জরিমানা

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি ৪ মার্চ, ২০২১, ২১:২৩:১১

  • ছবি : নিউজজি

মৌলভীবাজার: শ্রীমঙ্গলে টিলা কাটার দায়ে একটি রিসোর্টকে জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে উপজেলার রাধানগর এলাকায় রিসোর্টের মালিক টিলা কেটে তার রিসোর্ট সম্প্রসারণ করছিলেন। এ সময় খবর পেয়ে ভ্রাম্মমাণ আদালত অভিযান চালায়। অভিযানে টিলাকাটার অভিযোগে তাওসী গার্ডেন নামে রিসোর্টকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। আর পাহাড় কাটার মাটি এক মাসের মধ্যে ভরাট করার নির্দেশ দেন ভ্রাম্মমান আদালত।

টিলা কাটায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনে জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। শ্রীমঙ্গল সহকারী কমিশনার ভূমি মো. নেছার উদ্দিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারের সহকারী পরিচালক বদরুল হুদা, এসআই কামরুল হাসান উপস্থিত ছিলেন।

জানা যায়, নির্মানাধীন রিসোর্ট এর ভূমি মালিক শুভাস ভর নুরুল ইসলাম চৌধুরী নামে এক ব্যক্তিকে জায়গাটি দীর্ঘমেয়াদী লীজ বন্দোবস্ত দেয়। নুরুল ইসলাম চৌধুরীকে লীজ বন্দোবস্ত নিয়ে সেখানে তাওসী গার্ডেন নামে একটি রিসোর্ট নির্মাণ কাজ শুরু করেন। এতে নির্মানাধীন রিসোর্টের পেছনের একটি প্রাকৃতিক টিলার অংশ বিশেষ কেটে মাটি ভরাট কাজ করেন। এতে টিলার নিচ কেটে গভীর গর্ত করা হয়েছে তাতে যে কোনো সময় টিলাটি সম্পূর্ণ ধ্বসে পড়ার উপক্রম হয়।

ভূমি মালিক শুভাস ভর বলেন, টিলাটি আগেই কাটা ছিলো। এখন আমরা সামান্য জায়গা কেটে সমান করেছি। এখানে রিসোর্ট এর কয়েকটি ইকো ঘর এবং একটি জলধারা তৈরির কথা ছিল।

শ্রীমঙ্গলে পাহাড় টিলা কেটে স্থাপনা তৈরির খবরে পাহার রক্ষা ও উন্নয়ন সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) সহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ পরিবেশ ও জীব বৈচিত্রের উপর বিরুপ প্রভাব পড়ার আশংকা প্রকাশ করে আইনগত পদক্ষেপ নিতে প্রশাসনের প্রতি আহবান জানান।

এর প্রেক্ষিতে বৃহস্পতিবার শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন রিসোর্টটির বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে জমির মালিক সুভাষ ভরকে ৫০ হাজার টাকা জরিমানা ও এক মাসের মধ্যে কেটে ফেলা মাটি প্রতিস্থাপন করার নির্দেশ প্রদান করেন।

শ্রীমঙ্গল সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নেছার উদ্দিন বলেন, পাহার টিলা কাটা অপরাধ। এতে পরিবেশ ও জীব বৈচিত্রের উপর বিরুপ প্রভাব পড়ে। টিলা কেটে কেউ যেন প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট করতে না পারে সেজন্য প্রশাসন সজাগ রয়েছে।

 

নিউজজি/এসএম                                                            

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers