দেশ

দেশের করোনা শনাক্তের ৮১ শতাংশ আফ্রিকান ধরন

নিউজজি ডেস্ক ৮ এপ্রিল, ২০২১, ১০:৩২:৩৭

  • সংগৃহীত

ঢাকা: দেশের করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধিতে দক্ষিণ আফ্রিকান ধরনের সঙ্গে মিল খুঁজে পেয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি। তারা বলছে দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ধরন।

আইসিডিডিআর,বি তার ওয়েবসাইটে প্রকাশিত এক খবরে জানিয়েছে, তারা ডিসেম্বর মাস থেকে স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআরের সঙ্গে মিলে করোনা ভাইরাসের বিভিন্ন ধরনের ওপর নজরদারি শুরু করে।

তারা জানিয়েছে, রিয়েল টাইম পিসিআর এর মাধ্যমে পহেলা জানুয়ারি থেকে ২৪ মার্চ পর্যন্ত মোট ১৬ হাজার ২৬৫ টি নমুনা পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত দেশে যুক্তরাজ্যের করোনা ভাইরাসের সংক্রমণ ছিলো। তবে, মার্চের তৃতীয় সপ্তাহে সাউথ আফ্রিকার করোনা ভাইরাসের ধরন দেখা যায়। যা শতকরা ৮১ ভাগ। সাউথ আফ্রিকার করোনা ভাইরাস ৭০ গুণ বেশি দ্রুত ছড়ায়। এর বিরদ্ধে টিকাও ভালোভাবে কার্যকর নয়। একারণে মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে বলেছে আইসিডিডিআরবি।

আইসিডিডিআর,বি বলছে, দক্ষিণ আফ্রিকা ধরনের আবির্ভাব বাংলাদেশে ভাইরাসের প্রসারের ক্ষেত্রে নাটকীয় পরিবর্তন আনে। মার্চের চতুর্থ সপ্তাহেই দেখা যায়, দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১ শতাংশই দক্ষিণ আফ্রিকার ধরন।

করোনা ভাইরাসের নানা ধরনের মধ্যে ইউকে, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলিয়ান ধরনই সারা বিশ্বে ছড়িয়েছে সবচেয়ে বেশি

আইসিডিডিআর,বি বলছে, এই তিনটি ধরনের সংক্রমণের হার বেশি, এবং এদের জিনগত পরিবর্তনও ঘটে বেশি। ফলে এখন ভ্যাকসিনের কার্যকারিতা এবং রোগী ব্যবস্থাপনার দিকটি নতুন করে ভাবতে হবে বলে জানিয়েছে তারা।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers