দেশ

আইসিইউ ও পর্যাপ্ত অক্সিজেন সুবিধা পাবে খাগড়াছড়িবাসী

খাগড়াছড়ি প্রতিনিধি ১৯ এপ্রিল, ২০২১, ১৩:৪২:২৬

  • ছবি : নিউজজি

খাগড়াছড়ি: করোনায় আক্রান্ত মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে বসছে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট। সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট চালু হলে এক সাথে ১৩৯ জন করোনা রোগী অক্সিজেন সুবিধা পাবে।

১০০ শয্যার খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের সব কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা নিরবচ্ছিন্ন ও অব্যাহত রাখতে এই উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে প্রায় ছয় হাজার লিটার ধারণ ক্ষমতার অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করেছে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড। ১০০ শয্যার হাসপাতাল হলেও এখানে সেন্ট্রাল অক্সিজেন থেকে ১৩৯টি পোর্ট রাখা হয়েছে।

খাগড়াছড়ি সদর হাসপাতাল গিয়ে দেখা গেছে, হাসপাতালের পিছনে স্পেকট্রা অক্সিজেন লিমিটেড ছয় হাজার লিটার ধারণ ক্ষমতার ট্যাংক স্থাপন করেছে। সিলিন্ডার থেকে পাইপের মাধ্যমে ট্যাঙ্কিতে সরবরাহ্ করা হচ্ছে অক্সিজেন। সেখান থেকেই লাইনের মাধ্যমে বেডে অক্সিজেন সরবরাহ করা হবে।

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রিপল বাপ্পী চাকমা বলেন, করোনার আগেও রোগীদের আমরা পর্যাপ্ত অক্সিজেন সেবা দিতে পারতাম না। সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হলে হাসপাতালে রোগীদের সেবা প্রদান সহজতর হয়ে যাবে।

কয়েকদিনের মধ্যেই সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হবে জানিয়ে খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. নূপুর কান্তি দাশ বলেন, এ প্ল্যান্ট চালু হলে অক্সিজেন সরবরাহ নিয়ে যে সঙ্কট রয়েছে তা দূর হবে। কোভিড আক্রান্ত রোগীদের জন্য এ প্ল্যান্ট বিশেষ সহায়ক হবে।

তিনি আরো বলেন, এখানে আইসিইউর জন্য ইউনিট স্থাপনের কাজও শেষ হয়েছে। সব ঠিক থাকলে আইসিইউ স্থাপনের কাজও খুব দ্রুত শুরু করা যাবে।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers