দেশ

বদলগাছীতে রাস্তা, পানি ও বিদুৎ না থাকায় বিপাকে গৃহ প্রাপ্তরা

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি ১৯ এপ্রিল, ২০২১, ১৪:২২:০৫

  • ছবি : নিউজজি

নওগাঁ: বদলগাছী উপজেলায় মুজিব শতবর্ষে গৃহ প্রাপ্ত ৪৮ পরিবারের রাস্তা, পানি ও বিদুৎ না থাকায় কষ্টে জীবন যাপন করছে বলে সরেজমিন তদন্তকালে তাদের ভাষ্যে জানা ও দেখা যায়। ২০২০-২০২১ ইং অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা) কর্মসুচির আওতায় মুজিব শতবর্ষে বদলগাছী উপজেলার ‘ক' শ্রেণীর ভুমিহীন ও গৃহহীন পরিবারের অনুকুলে দুই শতাংশ খাসজমি বন্দোবস্ত প্রদানপুর্বক একক গৃহ নির্মানের জন্য প্রথম পর্যায় ২০টি এবং দ্বিতীয় পর্যায় ২৮টি মোট ৪৮টি গৃহ নির্মান বরাদ্দ আসে। প্রতিটি গৃহের বিপরীতে এক লক্ষ ৭১ হাজার টাকা বরাদ্দ করা হয়।

মিঠাপুর ইউনিয়নের মিঠাপুর পুরাতন হাটের নামীয় রেকর্ডভুক্ত জমিতে ১৫টি এবং আধাইপুর ইউনিয়নের সত্যপাড়া গ্রামে খাস জমিতে ৩১টি ও বালুভরা ইউনিয়নে ২টি গৃহ নির্মান করা হয়। মুজিব শতবর্ষের দিন ৪৮টি পরিবারের অনুকুলে দুই শতক জমির বন্দোস্ত দলিল তাদের হাতে তুলে দিয়ে গৃহ হস্তান্তর করেন বদলগাছী সহকারী কমিশনার (ভুমি) সুমন জিহাদী সহ অন্যান্য কর্মকর্তারা। সত্যপাড়া গ্রামে গৃহপ্রাপ্ত পরিবারগুলো জীবিকার সন্ধানে তাদের ঘর থেকে বেরিয়ে অর্থ উপার্জনের এক মাত্র সম্বল ভ্যান গাড়ী নিয়ে যাতায়াত করার জন্য কোনো রাস্তা না থাকায় এবং পানি প্রাপ্তির কোনো ব্যবস্থা না থাকায় ও প্রতিটি গৃহে বিদুৎ সংযোগ এখনও পর্যন্ত না পাওয়ায় জমি ও ঘর পেয়ে তারা খুশি হলেও পরিবার নিয়ে কষ্টের মধ্যে জীবন যাপন করছে বলে সত্যপাড়া গ্রামে গৃহ প্রাপ্ত ২৫ নং গৃহের মালিক মো. মাজেদ আলী এবং ২৬নং গৃহের মালিক মো. জাহিদুল ইসলাম সহ অন্যান্য জমি ও গৃহপ্রাপ্তরা বলেন।

তারা আরো বলেন, তাদের বাসস্থান থেকে উত্তর দিকে জনৈক ব্যক্তির খলিয়ানের উপর দিয়ে এবং মসজিদের উত্তর পার্শের সরু রাস্তা দিয়ে পায়ে হেঁটে মুল রাস্তায় উঠতে হয়। ফলে অর্থ উপার্জনের এক মাত্র সম্বল তাদের ভ্যান গাড়ী অন্যের অনিচ্ছা সত্বেও তাদের জায়গায় অনিরাপত্তার মধ্যে রেখে সারা রাত চুরি যাওয়ার দুশ্চিন্তায় থাকতে হয়।

অপরদিকে, মিঠাপুরে গৃহ প্রাপ্তদের রাস্তার কোনো সমস্যা না থাকলেও পানি ও বিদ্যুৎ সমস্যা জনিত কারণে তারাও কষ্টে আছে বলে তারা জানান।

উপরোল্লিখিত বিষয়ে বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি এই প্রতিনিধিকে গৃহপ্রাপ্তদের তাদের সমস্যা সমাধানের জন্য তার নিকট গৃহপ্রাপ্তদের আবেদন করার জন্য বলেন।

 

নিউজজি/এসএম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers