দেশ

বৃক্ষনিধনের সঙ্গে জড়িতদের শাস্তির দাবি

নিউজজি প্রতিবেদক ৭ মে, ২০২১, ১৬:৩০:৫৮

  • ছবি: নিউজজি২৪

ঢাকা: রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের সবুজ ধ্বংস করে রেস্টুরেন্ট নির্মাণ বন্ধ করা এবং বৃক্ষনিধনের সঙ্গে সংশ্লিষ্টদের শাস্তি দেওয়াসহ ৫ দফা দাবি জানিয়েছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস।  আজ (শুক্রবার) সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এক মানববন্ধন থেকে সংগঠনটি এসব দাবি জানায়।

সংগঠনের অন্যান্য দাবিগুলো হচ্ছে- সোহরাওয়ার্দী উদ্যানকে বৃক্ষময় করে গড়ে তুলতে হবে; উদ্যানের পরিবেশ বান্ধব উন্নয়ন নিশ্চিত করতে হবে; সোহরাওয়ার্দী উদ্যানের জন্য একটি দক্ষ, আন্তরিক, গণমুখী রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে এবং উদ্যানটি সর্বসাধারণের জন্য সব সময় উন্মুক্ত রাখতে হবে। একই সঙ্গে মাঠের অখণ্ডতা, নিরাপত্তা, চেতনাগত গাম্ভীর্য ও পবিত্রতা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে খাবারের দোকান করতে কেটে ফেলা হয়েছে প্রায় দেড় শতাধিক গাছ। আমরা সবাই জানি, সোহরাওয়ার্দী উদ্যান বাংলাদেশের জাতীয় ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। উদ্যানটিকে গিলে খেতে ভূমিদস্যুরা একের পর এক নীলনকশা করেই যাচ্ছে। উদ্যানের একটি অংশ বেশকিছু ছোট বড় দখলদারদের পদানত হয়ে আছে। এক কোটির অধিক মানুষ অধ্যুষিত ঢাকা মহানগরীতে সোহরাওয়ার্দী উদ্যান সবার দম নেওয়ার একটি বৃহৎ স্থান।

তারা আরো বলেন, নান্দনিক এই স্থানটির ৩০ থেকে ৪০ বছরের পুরনো গাছগুলো কাটা হচ্ছে দোকান বানানোর নামে খোঁড়া অজুহাতে। আমরা এই অসাধু ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। আমরা চাই শান্তি বৃক্ষনিধন করে নয় বরং বৃক্ষময় করে গড়ে তোলা হোক।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers