দেশ

ভূমিসহ ঘর পাচ্ছে আরো ৫৩ হাজার পরিবার

নিউজজি প্রতিবেদক ১৭ জুন, ২০২১, ১৫:০৮:১৫

  • ছবি: ফাইল

ঢাকা: দ্বিতীয় দফায় আরো ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে জমি ও পাকা ঘর দেয়া হবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। যা আগামী ২০ জুন (রোববার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার (১৭ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। আহমদ কায়কাউস বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে বিনামূল্যে দুই শতক জমি ও আধাপাকা ঘর করে দেয়া হচ্ছে। ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া, আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন, উপ-পরিচালক (উপ সচিব) জাহেদুর রহমান প্রমুখ।

মুখ্য সচিব বলেন, মুজিববর্ষে ‘বাংলাদেশের কোনো মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়ার কার্যক্রম চলমান রয়েছে।

এরই মধ্যে চলতি বছরের ২৩ জানুয়ারি ১ম পর্যায়ে দুই কক্ষ বিশিষ্ট আধা পাকা ঘর ও ব্যারাকে ৬৯ হাজার ৯০৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর দেয়ার কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

আগামী ২০ জুন দ্বিতীয় দফায় আরো ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে (স্বামী ও স্ত্রীর যৌথনামে) বিনামূল্যে জমিসহ ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। এ বছরের ডিসেম্বরের মধ্যে আরো ১ লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদানের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

ড. আহমদ কায়কাউস জানান, এ ছাড়াও, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সরকারের সিনিয়র সচিব ও সচিবরা তাদের নিজস্ব অর্থায়নে ১৬০টি পরিবারকে দুকক্ষ বিশিষ্ট আধা পাকা ঘর তৈরি করে দিয়েছেন।

এ ছাড়াও, জলবায়ু উদ্বাস্তু পরিবারকে বহুতল ভবনে একটি করে ফ্ল্যাট দেয়ার মাধ্যমে এ পর্যন্ত ৪ হাজার ৪০৯টি পরিবারকে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের আওতায় আনা হয়েছে।

ড. আহমদ কায়কাউস বলেন, করোনার ভ্যাকসিনের জন্য আমরা পৃথিবীর সব জায়গায় চেষ্টা করেছি। যেখান থেকে পেয়েছি,  তুলনামূলক কম মূল্যেই পেয়েছি। আরো পেতে দিনরাত চেষ্টা করে যাচ্ছি। টিকা কেনার জন্য বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে যোগাযোগের পাশাপাশি নিজেরাও উৎপদানের চেষ্টা করছি।  

তিনি বলেন, আমরা এই ভ্যাকসিনের জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছি। কারো দয়া চাই না, কিনেই নিতে চাই। আশা করছি, জুলাই থেকে মাস লেভেলে (সাধারণ পর্যায়ে) টিকা প্রয়োগ শুরু করতে পারব।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers