দেশ

ঈদগাঁওতে খাল ও নর্দমা দখল মুক্ত করতে মানববন্ধন

কক্সবাজার প্রতিনিধি ১৯ জুন, ২০২১, ১৫:০৪:৪৯

  • ছবি : নিউজজি

কক্সবাজার: সদর উপজেলার নদ-নদী, খাল ও নর্দমা দখল ও দূষণ মুক্ত করতে ঈদগাঁওতে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংগঠনটির কক্সবাজার সদর উপজেলা শাখা এ কর্মসূচির আয়োজন করে।

ঈদগাঁও বাজারের হাইস্কুল গেইটে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার সদর উপজেলা শাখার সভাপতি সাংবাদিক মো. রেজাউল করিম। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক, ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সহ- সম্পাদক মো. হাসান তারেক।

বক্তারা বলেন, মৃতপ্রায় ঈদগাঁও খাল, নাসি খাল, মাইজপাড়া ভরাট খাল, জালালাবাদের পালাকাটা খাল, অস্তিত্বহীন ইসলামাবাদের বোয়ালখালী খালসহ সকল নদ-নদী ও খাল  অবিলম্বে দখল ও দূষণ থেকে রক্ষা করতে হবে। নাব্যতা সৃষ্টির জন্য খালের ড্রেজিং ও তা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে। বৃহত্তর ঈদগাঁও এলাকার নর্দমা পরিষ্কার রাখা, ড্রেনেজ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা করতে হবে। যাতে পানি চলাচল স্বাভাবিক থাকে। পাশাপাশি পরিবেশ রক্ষায় অবৈধভাবে পাহাড় কর্তন, বালি উত্তোলন ও বনাঞ্চল ধ্বংস রোধ করতে হবে।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন- ঈদগাঁও ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী ও পর্যটন উদ্যোক্তা নুরুল কবির খাঁন, সেন্টার ফর  এনভায়নমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভলপমেন্ট ফোরাম (সিইএইচ আরডিএফ) এর প্রধান নিবার্হী মোহাম্মদ ইলিয়াছ মিয়া, ঈদগাঁও সাংবাদিক ফোরামের সভাপতি শেফাইল উদ্দিন,  প্রাথমিক সহকারি শিক্ষক ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য সচিব আতা উল্লাহ বুখারী, ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের দপ্তর সম্পাদক নাসির উদ্দিন, বাজার কমিটির সদস্য ও বাপা নেতা জসিম উদ্দিন আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী রফিকুল ইসলাম (রফিক), ঈদগাঁও অনলাইন নিউজ পোর্টাল মালিক ও সম্পাদক পরিষদ নেতা সায়মন সরওয়ার কায়েম, ঈদগাঁও লাইনের ব্যবস্থাপক পরিচালক বেলাল উদ্দিন, ছাত্রনেতা সোহেল তাজ, ঈদগাঁও প্রেস ক্লাবের মিডিয়া ও যোগাযোগ বিষয়ক সম্পাদক কাউছার উদ্দিন শরীফ, ঈদগাঁও ফ্রেন্ডস এ ওয়ান অ্যাসোসিয়েশন সভাপতি আবৃত্তিকার জসিম উদ্দিন।

বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ছিলেন ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের অর্থ সম্পাদক নুরুল আমিন, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলম, প্রাক্তন ছাত্র ব্যাচ-১৯৯০ এর সভাপতি মমতাজুল হক, বিশিষ্ট ব্যবসায়ী নুরুল হুদা, পেশাজীবী নেতা ডাক্তার ওসমান গনি, প্রাক্তন ছাত্র ব্যাচের সাংগঠনিক সম্পাদক চন্দন পাল বাবু, ঈদগাঁও প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহিদ মোস্তফা শাহিদ, সু-শাসনের জন্য নাগরিক- সুজনের দপ্তর সম্পাদক সাংবাদিক এম, আবু হেনা সাগর, জেলা মানবাধিকার কাউন্সিলের নেত্রী রাবেয়া খানম, সার্চ মানবাধিকার সোসাইটি কক্সবাজার জেলা শাখার সিনিয়র যুগ্ম সম্পাদক রাশেদুল আমির চৌধুরী, ঈদগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সমীর রুদ্র, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সহ-অর্থ সম্পাদক আবু সালেহ, পরিবেশ বিষয়ক সম্পাদক আলহাজ্ব শফিউল আলম, সহ- পরিবেশ বিষয়ক সম্পাদক আলহাজ্ব জাফর আলম, জলবায়ু বিষয়ক সম্পাদক সাংবাদিক নাছির উদ্দিন পিন্টু, সহ- জলবায়ু বিষয়ক সম্পাদক সাংবাদিক মোজাম্মেল হক, দুই বাংলা অনলাইন সাংবাদিক ফোরাম কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক ওসমান গনি ইলি, ব্যবসায়ী ও বাপার স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক নাছির উদ্দিন (আলপনা), সহ- স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক আহমদ শরীফ, এনজিও কর্মকর্তা নুরুল আবছার, বাপার সদস্য সাইফুল ইসলাম, বাপার সদস্য মোঃ রায়হান, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ফারুক উল্লাহ প্রমুখ।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers