শিল্প-সংস্কৃতি

‘পেজগী’-এর ১১৮তম মঞ্চায়ন

নিউজজি প্রতিবেদক ২০ নভেম্বর , ২০২০, ০১:৪৪:১১

  • ‘পেজগী’-এর ১১৮তম মঞ্চায়ন

সাত্ত্বিক নাট্য সম্প্রদায়ের নবম প্রযোজনা মলিয়েরের হাসির নাটক ‘পেজগী’। ২১ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির ১১৮তম মঞ্চায়ন।

‘পেজগী’ নাটকের কেন্দ্রীয় চরিত্র পেজগী মিয়া প্রকৃতপক্ষে একজন কাঠমিস্ত্রি। তার চরিত্রের বৈশিষ্ট্য হলো মদ খাওয়া, মিথ্যা বলা এবং ইংরেজি বলার ব্যর্থ চেষ্টা চালানো। বউয়ের প্ররোচনায় ঘটনাচক্রে পেজগী মিয়া হয়ে যায় হেকিম। চিকিৎসার দায়িত্ব পড়ে নিরক্ষর বিত্তশালী ব্যক্তি আজগর আলীর একমাত্র বাকশক্তি হারিয়ে ফেলা কন্যা লিপির। লিপি মূলত সম্পূর্ণ সুস্থ। সে তার প্রেমিক আকাশকে পাওয়ার জন্য খালা কুলসুমের কুবুদ্ধিতে এ অসুস্থতার অভিনয় শুরু করে। চতুর পেজগী মিয়া লিপি, আকাশ, আজগর আলী সবার কাছ থেকে মোটা অংকের টাকা আদায় করে নেয়। আকাশ মিয়া হঠাৎ করে প্রচুর অর্থবিত্তের মালিক হয়ে যায়। এতে আজগর আলী তার মেয়ে লিপিকে আকাশ মিয়ার সঙ্গে বিয়ে দিতে রাজি হয়। কিন্তু হঠাৎ করেই পেজগী মিয়ার সব জোচ্চুরি ধরা পড়ে। অবশেষে নাকানিচুবানি খেতে হয় পেজগী মিয়াকে। এভাবেই এগিয়ে যাবে নাটকটির গল্প।

জে. বি. পি মলিয়েরের গল্প অবলম্বনে ও অপু আমানের রূপান্তরে নাকটটির নির্দেশনা দিয়েছেন কামরুজ্জামান তুপা। এতে অভিনয় করবেন মতিউর সুমন (পেজগী মিয়া), সাহানা সালমা (নুরজাহান), তুষার (ম্যানেজার), সালাম মিয়া (আনিসুর রহমান সেলিম), সগীর মোস্তফা (আজগর আলী), সীমা মনসুর (কুলসুম), এমদাদ সুমন/অথৈ রহমান (আকাশ মিয়া), ঝুমু/ঝুই (লিপি)। সংগীত ও কোরাসে থাকবেন বিজন, বাপ্পী, সূবর্না, নাহিদ, মানাম, আঁখি, রোজী, লিজা, রিফাত, লিপি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers