শিল্প-সংস্কৃতি

সাম্যের স্বপ্ন দেখতেন কাজী নজরুল: স্পিকার

নিউজজি প্রতিবেদক ২১ নভেম্বর , ২০২০, ০৬:২৩:৫১

  • সাম্যের স্বপ্ন দেখতেন কাজী নজরুল: স্পিকার

ঢাকা : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিদ্রোহী কবি নজরুলের আদর্শ ও দর্শনকে সকলের মাঝে ছড়িয়ে দিতে ‘বায়োগ্রাফি অব নজরুল’ ডকুফিল্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শুক্রবার রাজধানীর যমুনা ফিউচার পার্কে অনুষ্ঠিত ডকুফিল্ম ‘বায়োগ্রাফি অব নজরুল’-এর প্রিমিয়ার শো-তে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি। 

এসময় স্পীকার বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম দারিদ্র্য, বঞ্চনা, শোষণ, নারী-পুরুষ সমতা ও সাম্যের প্রয়োজনীয়তা উপলব্ধি করতে পেরেছিলেন গাঢ়ভাবে। বিদ্রোহী এই কবির জীবনের বিভিন্ন দিক ডকুফিল্মটিতে উপস্থাপিত হয়েছে। কবি জীবনের গবেষণালব্ধ তথ্য সমন্বিতভাবে উপস্থাপনের কাজটি কঠিন, যা এখানে অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। এধরণের সৃষ্টিশীল কাজের জন্য নজরুল সেন্টার ও এর সাথে জড়িতদের প্রশংসা ও ধন্যবাদ জানান স্পীকার।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীন বাংলাদেশে কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে এসে 'জাতীয় কবি' উপাধিতে ভূষিত করেছিলেন। পরবর্তীতে, ১৯৭৪ সালে কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয় 'ডি লিট' প্রদান করে।

ডকুফিল্মটির পরিচালক ফেরদৌস খানের সভাপতিত্বে ও প্রযোজক আল-আমিন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সম্মানিত অতিথি হিসেবে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এইচ এম মোস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers