শিল্প-সংস্কৃতি

সন্ধ্যায় প্রাঙ্গণেমোর নিয়ে আসছে ‘আমি ও রবীন্দ্রনাথ’

নিউজজি প্রতিবেদক ২৭ নভেম্বর , ২০২০, ১২:৪৩:১০

  • সন্ধ্যায় প্রাঙ্গণেমোর নিয়ে আসছে ‘আমি ও রবীন্দ্রনাথ’

ঢাকা : দেশে নিয়মিতভাবে রবীন্দ্র নাট্যচর্চার ক্ষেত্রে নতুন প্রাণ সঞ্চার করেছে নাট্যদল প্রাঙ্গণেমোর। রবীন্দ্র নাট্যচর্চার সাফল্যের ধারাবাহিকতায় দলটি মঞ্চে নিয়ে আসছে রবীন্দ্রনাথকে নিয়ে নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। এটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নূনা আফরোজ। ২৭ নভেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে নাটকটি মঞ্চায়িত হবে।

নাটকের গল্প অথৈ আর রবীন্দ্রনাথকে নিয়ে। অথৈ একদিন তার বন্ধুর সঙ্গে রবীন্দ্রনাথের স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে বেড়াতে যায়। কুঠিবাড়ি দেখতে দেখতে এক সময় অথৈ একাই দোতলার সিঁড়ি দিয়ে ওপরে ওঠে। হঠাৎ অথৈর সামনে এসে হাজির হন স্বয়ং রবীন্দ্রনাথ। তিনি অথৈকে কুঠিবাড়ি ঘুরিয়ে দেখার আহ্বান জানান। অথৈ ভুলে যায় তার বন্ধুসহ পৃথিবীর সবকিছু। সে রবীন্দ্রনাথের সঙ্গে কথা বলতে থাকে। অথৈর সামনে পর পর হাজির হয় ২৯ বছর, ৬৯ বছর, ২১ বছর ও ৮০ বছর বয়সের ভিন্ন ভিন্ন রবীন্দ্রনাথ। বিভিন্ন বয়সের রবীন্দ্রনাথের সঙ্গে অথৈর কথা হয় সে সময়ের রবীন্দ্রনাথের ব্যক্তিজীবন ও তার সৃজনশীলতা নিয়ে। আর রবীন্দ্রনাথের প্রতিটি বয়সের সঙ্গে অথৈও বদলে যেতে থাকে ভিন্ন ভিন্ন চরিত্র ও বয়সে। বিভিন্ন বয়সী রবীন্দ্রনাথের সঙ্গে অথৈর কথোপকথনের মধ্য দিয়ে উঠে এসেছে রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম ও তার ব্যক্তিজীবনের নানা দিক।

‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকে অভিনয় করেছেন নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, তৌহিদ বিপ্লব ও সরোয়ার সৈকত। নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনাও করেছেন নূনা আফরোজ। সংগীত পরিকল্পনায় রয়েছেন রামিজ রাজু ও আলোক পরিকল্পনায় তৌফিক রবিন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers