শিল্প-সংস্কৃতি

লোককবি বিজয় সরকারের জন্মদিন আজ

নিউজজি প্রতিবেদক ১৯ ফেব্রুয়ারি , ২০২১, ১৩:১৭:০৪

  • ছবি : সংগ্রহ

ঢাকা: একুশে পদকপ্রাপ্ত উপমহাদেশের প্রখ্যাত লোককবি ছিলেন কবিয়াল বিজয় সরকার। ‘পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে’, ‘এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে...’, ‘তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’-এমনি অসংখ্য জনপ্রিয় গানের রূপকার ছিলেন তিনি। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য তিনি চারণকবি ও ‘সরকার’ উপাধি লাভ করেন।

আজ ১৯ ফেব্রুয়ারি বুধবার বরেণ্য কবিয়াল বিজয় সরকারের ১১৯তম জন্মবার্ষিকী। তাঁর (বিজয় সরকারের) বিদেহী আত্মার শান্তি কামনা করে জন্মভূমি ডুমদী গ্রামের নিজ বাসভবনে অনুষ্ঠিত হবে মঙ্গল-প্রদীপ প্রজ্বলন ও ধর্মীয় আচার অনুষ্ঠান। ভক্তবৃন্দ কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন। চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে ৪দিনব্যাপী জন্মজয়ন্তী উৎসব পালিত হবে।

অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা, গীতিকার ও গায়ক, চারণকবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মার নাম হিমালয়া দেবী। তার প্রথম স্ত্রী বীণাপাণি দেবীর মৃত্যুর পর প্রমদা দেবীকে বিয়ে করেন তিনি। পরবর্তীতে প্রমদারও মৃত্যু হয়। দু’ছেলে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি ভারতে বসবাস করেন। 

তার শৈশবকাল এবং জীবনের বেশির ভাগ সময় কেটেছে প্রিয় জন্মভূমি ডুমদিসহ নড়াইলের বিভিন্ন এলাকায়। ছেলেবেলা থেকেই তিনি (বিজয় সরকার) কবিতা, গান রচনা ও সূরের মধ্যে ডুবে থাকতেন। তাই প্রাতিষ্ঠানিক লেখাপড়ায় তিনি আর বেশিদূর এগুতে পারেননি। মাত্র নবম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায়ই তার লেখাপড়ার সমাপ্তি ঘটে। মতান্তরে তিনি ম্যাট্রিক পাশ। এরপর তিনি গানের দল নিয়ে বেরিয়ে পড়েন বাংলাদেশ-ভারতের বিভিন্ন অঞ্চলে। 

কবিয়াল বিজয় সরকার একাধারে গানের রচয়িতা ও সুরকার এমনকী গায়েনও। তিনি প্রায় এক হাজার ৮০০ গান রচনা করেছেন। তিনি অনেক ইসলামী গান ও কবিতা রচনা করেছেন। কবিগানের আসরেও দুর্দান্ত ছিলেন তিনি। মাতিয়ে তুলতেন দর্শক-শ্রোতাদের। কোনো কোনো মঞ্চে তৎক্ষণাৎ নিজের রচিত আধ্যাত্মিক গান পরিবেশন করে তিনি উপস্থিত শ্রোতাদের মুগ্ধ করতেন। 

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার তার মৃত্যুর হয়। সেখানেই তাকে সমাহিত করা হয়। শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৩ সালে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন উপমহাদেশের প্রখ্যাত এই চারণ কবি। অজপাঁড়াগায়ে জন্মগ্রহণ করেও তিনি (বিজয় সরকার) লোকসঙ্গীত ও কবিগান রচনা করে ও গেয়ে সবার মাঝে আলো ছড়িয়েছিলেন।তাঁর রচিত আধ্যাত্মিক গান আজও সবার মনে-প্রাণে নাড়া দেয়।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers