শিল্প-সংস্কৃতি

কিংবদন্তী ইন্দ্রমোহন রাজবংশীর জন্মদিন আজ

নিউজজি প্রতিবেদক ২ জুন , ২০২১, ১৩:০১:৩৫

  • কিংবদন্তী ইন্দ্রমোহন রাজবংশীর জন্মদিন আজ

ঢাকা: লোকগানের কিংবদন্তী শিল্পী ইন্দ্রমোহন রাজবংশীর জন্মদিন আজ। ইন্দ্রমোহন রাজবংশী একজন বাংলাদেশী লোকগানের শিল্পী ও মুক্তিযোদ্ধা। তিনি ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান গেয়ে থাকেন। পরবর্তীতে রবীন্দ্রনাথ ঠাকুরের গান গেয়ে নিজেকে রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি ২০১৮ সালে সংগীত বিভাগে একুশে পদক লাভ করেন।

ইন্দ্রমোহন রাজবংশী সংগীত কলেজে লোকসঙ্গীত বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। তিনি বাংলাদেশ লোকসংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা। তিনি চলচ্চিত্র, বেতার, টেলিভিশন ইত্যাদিতে তিনি অনেক গান গেয়েছেন। ১৯৬৭ সালে চেনা অচেনা চলচ্চিত্রের গান গাওয়ার মধ্য দিয়ে চলচ্চিত্রে প্লেব্যাক করেন।

ইন্দ্রমোহন রাজবংশী গান গাওয়ার পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করতেন। তিনি এক হাজারেরও বেশি কবির লেখা কয়েক লক্ষ গান সংগ্রহ করেছেন।

খনো ছুটে চলেছে ইন্দ্রমোহন রাজবংশীর বিজয়রথ। ভাওয়াইয়া, ভাটিয়ালি, বাউল কে নিয়ে তিনি ছুটে চলেছেন জাপান,আমেরিকা, জার্মানির মত দেশে। তার হাত ধরেই বাংলার মাটির গান ভাওয়াইয়া, ভাটিয়ালি, বাউল আজ অর্জন করেছে আর্ন্তজাতিকতা। তিনি একা নন তার এই কাজে তারসাথে হাত মিলিয়েছেন তার স্ত্রী দীপ্তি রাজবংশী ও পুত্র রবীন রাজবংশী। বাংলাদেশে নিজে তিনি প্রতিষ্ঠিত করেছেন বাংলাদেশ লোকসংস্কৃতি পরিষদ। এখানে তার হাত দিয়ে উঠে আসছে আগামীর ভাওয়াইয়া, ভাটিয়ালি, বাউলের শিল্পীরা।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায়  গত ৭ এপ্রিল সকাল ১০টা ২০ মিনিটে ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যু হয়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers