শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

‘৭১-এর বর্বরতা’ শীর্ষক স্থাপনাশিল্প প্রদর্শনীর সমাপ্তি

নিউজজি প্রতিবেদক ১ এপ্রিল , ২০১৮, ১৪:১৬:৩১

  • ‘৭১-এর বর্বরতা’ শীর্ষক স্থাপনাশিল্প প্রদর্শনীর সমাপ্তি

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির উপর নির্মম নির্যাতন ও গণহত্যার বিভীষিকাময় চিত্র নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় শিল্পকলা একাডেমির মাঠে অনুষ্ঠিত হয় ‘৭১ এর বর্বরতা’ শীর্ষক স্থাপনাশিল্প প্রদর্শনী। ২৫-৩১ মার্চ অনুষ্ঠিত ব্যতিক্রমী এ আয়োজনের সমাপ্তি ছিল গতকাল শনিবার।

২৫ মার্চ রাতের এই এই বর্বরতাকে কেন্দ্রকরে ‘শিল্পর আলোয় মুক্তিযুদ্ধ’ কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র ভাবনা ও পরিকল্পনায় শিল্পী মিন্টু দে-এর শিল্পনির্মাণে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে গেল কয়েকদিন ধরে গণমানুষের ঢল নামে। স্থাপনাশিল্প প্রদর্শনীতে স্থান পায় শিল্পী মিন্টু দে-র ১০৭১টি ভাস্কর্য। গত ২৫ মার্চ ২০১৮ তারিখ সন্ধ্যায় একাডেমি প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্থাপনাশিল্প প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

২৫ মার্চের ভয়াবহতা ও আত্মোৎসর্গ বাঙালি কখনও ভুলতে পারবে না। শুধু লেখার মাধ্যমে তা তুলে আনা সম্ভব নয়। মুক্তিযুদ্ধ যেমন একটি জনযুদ্ধ হিসেবে বিবেচিত তেমনি মুক্তিযুদ্ধের উপস্থাপনাতে গণমানুষের অংশগ্রহণও অনিবার্য বিষয়। তাই ৭১-এর রোমহর্ষক ঘটনার উপস্থাপন স্থাপনাশিল্পের (ইন্সটলেশন আর্ট) মাধ্যমে মানুষের কাছে স্পষ্ট ও সহজ করে তুলে ধরার অনবদ্য প্রয়াসে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এই আয়োজন বলে জানিয়েছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers