শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

শুরু হচ্ছে ‘নেপাল আর্ট ফেয়ার বাংলাদেশ’

নিউজজি প্রতিবেদক ৭ মে , ২০১৮, ১২:০৫:৪৫

  • শুরু হচ্ছে ‘নেপাল আর্ট ফেয়ার বাংলাদেশ’

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং নেপাল একাডেমি অব ফাইন আর্টস-এর যৌথ উদ্যোগে আজ ৭ মে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘নেপাল আর্ট ফেয়ার বাংলাদেশ ২০১৮’। সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে নেপাল এবং বাংলাদেশের মধ্যকার সাংস্কৃতিক ও রাজনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে নেপাল একাডেমি অব ফাইন আর্টস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজন করেছে বর্ণাঢ্য এ শিল্পযজ্ঞ। 

বহুমাত্রিক সাংস্কৃতিক ঐতিহ্যের দেশ বাংলাদেশ। বাংলাদেশের শিল্পীদের কাজে সাংস্কৃতিক ঐতিহ্য ও আধুনিক ভাবনার প্রেক্ষাপটে প্রকাশ পায় গণমানুষ, প্রকৃতি, মুক্তি সংগ্রাম এবং শহুরে ও গ্রামীণ জীবন। প্রাচীনকাল থেকে বাংলাদেশের বিভিন্ন অংশে বৌদ্ধ আশ্রম ও শিক্ষালয় গড়ে উঠে। বাংলাদেশের ঐতিহাসিক স্থাপনা পাহাড়পুর বৌদ্ধবিহার, মহাস্থান গড় ও শালবন বিহারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রত্ন নিদর্শনতারই উদাহরণ। সেই সময়কাল থেকেই বাংলাদেশের সাথে প্রতিবেশী দেশ নেপালের সাংস্কৃতিক সম্পর্ক বিদ্যমান।

নেপালের ৪৭ জন শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনীর এই আয়োজনে থাকছে নেপালের প্রচলিত ও সমসাময়িক চিত্রশিল্প এবং লোক ও কারু শিল্পের ৫৩টি শিল্পকর্ম। দুই দেশের চারুকলার বিকাশে এই আয়োজনকে সফল করতে নেপাল একাডেমি অব ফাইন আর্টস-এর চ্যান্সেলর রাগিনিউপাধ্যায়’র নেতৃত্বে নেপাল থেকে ১০ জনের একটি প্রতিনিধি দল প্রদর্শনীতে উপস্থিত থাকবেন। শিল্পকর্ম প্রদর্শনী ছাড়াও দুই দেশের শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে একটি আর্ট-ক্যাম্প।

আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরউদ্দিন আহমেদ এবং নেপাল একাডেমি অব ফাইন আর্টস-এর চ্যান্সেলর রাগিনীউপাধ্যায়। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন চারুকলা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু। আজ শুরু হয়ে আগামী ১৩ মে পর্যন্ত জাতীয় চিত্রশালার ৫নং গ্যালারিতে প্রতিদিন সকাল ১১টা (শুক্রবার বিকাল ৩টা) থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে বলে জানা গেছে। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers