শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

‘২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’ শনিবার শুরু

নিউজজি প্রতিবেদক ১২ জুলাই , ২০১৮, ১০:৫৮:৪৬

  • ‘২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’ শনিবার শুরু

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ আয়োজন করতে যাচ্ছে পক্ষকালব্যাপী ২১তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী। শনিবার বিকাল ৪টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ প্রদর্শনীর উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ ও বরেণ্য চিত্রশিল্পী চন্দ্র শেখর দে। প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে ৩৮০ জন নবীন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম ।

এ উপলক্ষে গতকাল বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সাংবাদিকদের সামনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন। 

এ সময় অন্যান্যের মধ্যে ছিলেন একাডেমির সিনিয়র ইন্সট্রাক্টর চারুকলা রেজাউল হাশেম ও প্রদ্যুৎ কুমার দাস, সহকারী পরিচালক আফজাল হোসেন, সহকারী পরিচালক চারুকলা এ এম মোস্তাক আহমেদ, সহকারী পরিচালক গ্যালারী শাহীন রেজা রাসেলসহ একাডেমির অন্যান্য কর্মকর্তা, কর্মচারী এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ‘নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী’র শুরু থেকে বর্তমান এবং একাডেমির চারুকলা বিভাগের গুরুত্বপূর্ণ প্রদর্শনী ও অনুষ্ঠান যথাক্রমে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় ভস্কর্য্য প্রদর্শনীসহ নানান আয়োজন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ সময় তিনি বলেন, ‘এ বছর ২১ থেকে ৩৫ বছর বয়সী ৭৮৭ জন নবীন শিল্পীর ১৯৭৬টি শিল্পকর্ম জমা পরে। এরমধ্যে থেকে বাছাই কমিটি ৩৮০জন শিল্পীর ৪১২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করে। এর মধ্যে চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, মৃৎশিল্প, কারুশিল্প, স্থাপনা, পারফর্মেন্স এবং নিউ মিডিয়াসহ চারুশিল্পের প্রায় সকল মাধ্যমেই শিল্পকর্ম বিদ্যমান।’

তিনি বলেন, ‘বরাবরের মতো এবারও নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে নবীন শিল্পী চারুকলা পুরস্কার, চিত্রকলায় শ্রেষ্ঠ পুরস্কার, ভাস্কর্যে শ্রেষ্ঠ পুরস্কার, ছাপচিত্রে শ্রেষ্ঠ পুরস্কার এবং ৪টি সম্মানসহ ৫টি ক্যাটাগরিতে মোট ৮টি পুরস্কার প্রদান করা হবে। পূর্বের প্রচলিত রীতি অনুযায়ী পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের নাম উদ্বোধনী দিনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।’ আগামী ১৫ জুলাই থেকে এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত বলেও তিনি উল্লেখ করেন।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers