শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় চিত্রকর্ম প্রদর্শনী

নিউজজি ডেস্ক ১৭ জুলাই , ২০১৮, ১২:৫১:১১

  • কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় চিত্রকর্ম প্রদর্শনী

নেপাল একাডেমি অব ফাইন আর্টস-এর আয়োজনে কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ এশীয় শিল্পীদের চিত্রকর্মের প্রদর্শনী। রোববার কাঠমান্ডুর আর্ট কাউন্সিল হলের বাবর মহলে দু’দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুনার গোয়ালী।

প্রদর্শনী উপলক্ষে সেখানে প্রথমবারের মতো দক্ষিণ এশীয় আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করা হয়। ১০ জুলাই কাঠমান্ডুর পোখরায় আয়োজিত এ কর্মশালা শেষ হয় ১৬ জুলাই। প্রদর্শনীতে দক্ষিণ এশীয় দেশ নেপাল, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান ও ভুটানের ৬৪ জন বিশিষ্ট শিল্পীর ৮৪টি চিত্রকর্ম প্রদর্শিত হয়। এর মধ্যে ৪৫টি নেপালের এবং ১৯টি আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার চিত্রকর্ম।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলুসহ ৬ সদস্যের এক প্রতিনিধি দল এই প্রদর্শনীতে অংশ নেয়। দলের অন্য সদস্যরা হলেন- শিল্পী ড. মো. ইকবাল, শিল্পী আতিয়া ইসলাম এনি, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী শাহজাহান আহমেদ বিকাশ ও শিল্পী বিশ্বজিৎ গোস্বামী।

উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার শিল্পীদের পক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক আশরাফুল আলম পাপলু বলেন, ‘নেপাল সরকার ও একাডেমি অব ফাইন আর্টস-এর এ উদ্যোগ প্রশংসার দাবি রাখে। যা এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, সভ্যতা ও ইতিহাস অনুসন্ধিৎসার সুযোগ তৈরি করে দিয়েছে। ভবিষ্যতে এ ধরণের কার্যক্রম শিল্পীদের জ্ঞান, অভিজ্ঞতা ও একে অপরকে আরও ঘনিষ্ঠ করার এবং এ অঞ্চলের শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রকে আরো সুপরিসর করবে।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দূরদর্শী নেতৃত্ব একটি উন্নত বিনির্মাণ এবং অধিকতর পারস্পরিক সমঝোতা ও বন্ধুত্ব বিকাশে সহায়ক ভূমিকা পালন করছে।’

 

 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers