শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

চারুকলায় শুরু হলো জয়নুল উৎসব

নিউজজি প্রতিবেদক ১০ ডিসেম্বর , ২০১৮, ১৯:১০:৫৯

  • চারুকলায় শুরু হলো জয়নুল উৎসব

চারুকলার ৭০ বছর পূর্তি এবং জয়নুল উৎসব উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জয়নুল গ্যালারীতে শুরু হয়েছে ১০ দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী। আজ  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন চারুকলা অনুষদের বকুল তলায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ বছরের প্রদর্শনীকে ভাগ করা হয়েছে দুটি পর্বে। 
চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, শিল্পাচার্য জয়নুল আবেদিনের পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন ও অধ্যাপক রফিকুন নবী।
 
 
উপাচার্য বলেন,  চারুকলা নতুন প্রজন্মের জন্য একটি অনুপ্রেরণার উৎস। শিল্পীরা সৃজনশীল ও বিভিন্ন কাজে পারদর্শী। শিল্পকর্ম প্রদর্শনীটি নতুন শিল্পীদের জন্য আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টি করতে পারে। শিল্পীরা যুগে যুগে বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও সত্যের পথ ছাড়েননি। তাদের মধ্যে অদম্য শক্তি আছে এবং এটি চারুকলা অনুষদের ঐতিহ্য।
অনুষ্ঠানে শিল্পী মুর্তজা বশীর, শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, শিল্পী মুস্তাফা মনোয়ার এবং শিল্পী সমরজিৎ রায় চৌধুরীকে কারুশিল্প চর্চা, শিক্ষা, আন্দোলন সংগ্রাম এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রাখায় সম্মাননা জানানো হয়। সাবেক ও বর্তমান শিক্ষক-শিল্পীদের এই প্রদর্শনী চলবে ১০ থেকে ২০ ডিসেম্বর। এছাড়াও ২৩ থেকে ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বার্ষিক প্রদর্শনী। এতে প্রদর্শিত হবে বিভিন্ন বিভাগের পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের শিল্পকর্ম। 
 
 
 
নিউজজি/এসএফ

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers