শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রামাণ্যচিত্র উৎসব শুরু

নিউজজি প্রতিবেদক ২০ এপ্রিল , ২০১৯, ১১:৫৪:৫৮

  • মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রামাণ্যচিত্র উৎসব শুরু

মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে শুরু হয়েছে ‘সপ্তম আন্তর্জাতিক মুক্তি ও মানবাধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব’। ‘রোহিঙ্গা পীড়ন’ শীর্ষক এই উৎসব সাজানো হয়েছে পৃথিবীর মানুষের মুক্তি ও মানবাধিকার রক্ষার নানা প্রচেষ্টা ও সংগ্রামের উপর নির্মিত প্রামাণ্যচিত্র। 

১৩টি দেশের প্রামাণ্যচিত্র নিয়ে সাজানো হয়েছে এ উৎসব। প্রামাণ্যচিত্র প্রদর্শনীর পাশাপাশি বিশেষ এ উৎসবে রয়েছে আলোচনা ও সেমিনার। আসরে এ ছাড়াও রয়েছে চলচ্চিত্র বিষয়ে কর্মশালা। উৎসবে চারটি সেকশনে প্রমাণ্যচিত্রগুলো প্রদর্শিত হবে বলে জানান মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রোগ্রাম বিষয়ক কর্মকর্তা রফিকুল ইসলাম। 

এগুলো হচ্ছে, ইন্টারন্যাশনাল ফিল্ম সেকশন, নাইনটিন সেভেনটিন ওয়ান অ্যান্ড বিয়ন্ড, ওয়ান মিনিট ফিল্ম সেকশন ও ভার্চুয়াল রিয়েলিটি এক্সপ্রিয়েন্স : দ্য লাস্ট গুডবাই। গতকাল বিকেল পাঁচটায় আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে উৎসব উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত হয় চিত্রশিল্পী দিলারা বেগম জলি পরিচালিত প্রামাণ্যচিত্র ‘জঠরলীনা’। 

১৯ থেকে ২১ এপ্রিল উৎসবের প্রদর্শনীগুলো হচ্ছে জাদুঘরের মূল মিলনায়তন, মুক্তমঞ্চ ও সেমিনার কক্ষে। উৎসবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং পরবর্তীতে নির্মিত পাঁচটি প্রামাণ্যচিত্র নির্বাচন করা হয়েছে। এসব প্রামাণ্যচিত্রের বিষয় হচ্ছে- মুক্তিযোদ্ধার সাথে একদিন, বধ্যভূমিতে একদিন কিংবা মুক্তিযুদ্ধ জাদুঘরে একদিন।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers