শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ অনুষ্ঠানে চারুশিল্পীদের স্মরণ

নিউজজি প্রতিবেদক ৯ জুলাই , ২০১৯, ১৪:৫৯:০৬

  • ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ অনুষ্ঠানে চারুশিল্পীদের স্মরণ

দেশের স্বনামধন্য কবি, সাহিত্যিক ও শিল্পীদের স্মরণ করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগ আয়োজন করছে ৪৫জন বিশিষ্ট ব্যক্তির স্মরণ অনুষ্ঠান। তারই অংশ হিসেবে ৮ জুলাই সোমবার বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে চারুশিল্পী পটুয়া কামরুল হাসান, শিল্পী এস এম সুলতান এবং শিল্পী কাইয়ুম চৌধুরী’র জীবন ও কর্মের উপর আলোচনা শীর্ষক স্মরণানুষ্ঠান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে শিল্পী কাইয়ুম চৌধুরী’র জীবন ও কর্মের উপর স্মৃতিচারণ করেন প্রয়াত শিল্পীর সহধর্মিনী তাহেরা খানম চৌধুরী এবং প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী শাওন আকন্দ।

অনুষ্ঠানে উপস্থাপিত প্রবন্ধের আলোকে আলোচনা করেন শিল্পী নিসার হোসেন এবং শিল্পী এস এম সুলতান-এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী মোস্তফা জামান। এর উপর আলোচনা করেন শিল্পসমালোচক মঈনুদ্দিন খালেদ।

শিল্পী পটুয়া কামরুল হাসান-এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক, গবেষক মফিদুল হক এবং প্রবন্ধের আলোকে আলোচনা করেন বরেণ্য শিল্পী হাশেম খান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু।

উল্লেখ্য, গত ২৪ জুন সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক স্মরণানুষ্ঠান ২০১৯ এর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। আয়োজনে জাতীয় সঙ্গীত পরিবেশন, প্রদীপ প্রজ্জ্বালন, প্রয়াত গুণীজনদের স্মৃতির প্রতি নিরবতা পালন, প্রয়াত গুণীদের তালিকা এবং ছবি প্রদর্শন করা হয়। 

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers