শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

আবেগ ও ভালোবাসা থেকে শিল্পকর্মের সৃষ্টি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিউজজি প্রতিবেদক ১৫ জুলাই , ২০১৯, ১২:০২:৩৯

  • আবেগ ও ভালোবাসা থেকে শিল্পকর্মের সৃষ্টি : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, ‘আবেগ ও ভালোবাসা থেকে চিত্রকর্ম তথা শিল্পকর্মের সৃষ্টি। শিল্পীরা আবেগ ও ভালোবাসা দিয়ে মনের গভীরতা থেকে নিত্য নতুন শিল্পকর্ম সৃষ্টি করে থাকেন। এর পেছনে থাকে কখনো বাস্তবতা, কখনো প্রকৃতি, কখনো প্রেম, কখনো রাজনীতি, কখনো যুদ্ধ- আরো কত কি। শিল্পকর্ম হল পটভূমি যেখানে শিল্পী তাঁর ভাবনা বা সমাধানকে প্রাধান্য দেন, ফুটিয়ে তোলেন সত্যকে। আবার কখনো বা ভাবনা ছেড়ে দেন দর্শকদের কাছে।’

প্রতিমন্ত্রী শুক্রবার বিকালে রাজধানীর ধানমণ্ডিস্থ আলিয়ঁস ফ্রঁসেজ-এর লা গ্যালারিতে শিল্পী প্রফেসর ড. হীরা সোবাহানের “Life and the Narrative of Time-1” শীর্ষক তৃতীয় একক চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, ‘শিল্পী ড. হীরা সোবাহানের জন্ম আমার নির্বাচনী এলাকা ময়মনসিংহ জেলার মুক্তাগাছার নন্দীবাড়িতে। জন্মভূমির কাউকে প্রতিষ্ঠিত হতে দেখলে হৃদয়ের টান অনুভব করি; অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। সেরকম একজন শিল্পী হীরা সোবাহান। ছোটবেলা থেকেই তিনি বেশ মেধাবী ছিলেন এবং ছবি আঁকার প্রতি তাঁর বিশেষ ঝোঁক ছিল। আমি তাঁর উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করছি।’

প্রতিমন্ত্রী এসময় দেশের বাইরে শিল্পী হীরা সোবাহান কোন প্রদর্শনীর উদ্যোগ নিলে মন্ত্রণালয়ের পক্ষ হতে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ঢাকাস্থ ফ্রান্স দূতাবাসের উপ-মিশন প্রধান Frank Grutzmacher Tecourt। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী প্রফেসর ড. হীরা সোবাহান।

উল্লেখ্য, চিত্র প্রদর্শনীতে শিল্পীর আঁকা পাঁচ শতাধিক চিত্রকর্ম থেকে ১০১টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনীটি আগামী ২৩ জুলাই ২০১৯ পর্যন্ত চলবে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers