শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণজয়ন্তী উপলক্ষে চিত্রকর্ম প্রদর্শনী

নিউজজি প্রতিবেদক ৩০ জুলাই , ২০১৯, ১২:২০:৪৬

  • ‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণজয়ন্তী উপলক্ষে চিত্রকর্ম প্রদর্শনী

২৩ ফেব্রুয়ারি ১৯৬৯-এর গণঅভ্যুত্থান মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অন্যতম গৌরবময় অধ্যায়। কারণ, এইদিনে সমগ্র বাংলাদেশের জনগণের পক্ষ থেকে জাতির জনক শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়। 

বাঙালির ইতিহাসের এই গুরুত্বপূর্ণ অধ্যায়কে উদযাপন করতে স্বাধীনতা চারুশিল্পী পরিষদ সেই ঐতিহাসিক দিনে (২৩ ফেব্রুয়ারি ২০১৯, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারিতে) বাংলাদেশ ও ভারতের ৫০জন খ্যাতিমান নবীন-প্রবীণ শিল্পীর অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শিরোনামে বর্ণাঢ্য আর্টিস্ট ক্যাম্পের আয়োজন করে।

দুই দেশের খ্যাতিমান ৫০ জন মনোনীত ও নির্বাচিত শিল্পী তাদের ক্যানভাসে তুলে ধরেন কীভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, কীভাবে তিনি স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন, কি ছিল তার শীক্ত উৎস, কীভাবে তৈরি হলো বাংলাদেশ-গৌরবময় সেসব ইতিহাস।

সেই ঐতিহাসিক আর্টিস্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পীদের আঁকা চিত্রকর্ম ২৬ জুলাই শুক্রবার বিকেল ৪টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর-এর শেখ লুৎফর রহমান ও শেখ সায়েরা খাতুন গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সপ্তাহব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব, কবি ও গবেষক শেখ হাফিজুর রহমান, কবি ও শিল্প-সমালোচক, স্থপতি রবিউল হুসাইন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীনতা চারুশিল্পী পরিষদের আহ্বায়ক দেশবরেণ্য চিত্রশিল্পী আনোয়ার হোসেন। প্রদর্শনীর আয়োজন নিয়ে স্বাগত বক্তব্য রাখেন স্বাধীনতা চারুশিল্পী পরিষদের সদস্য সচিব ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিচালনা কমিটির সদস্য শিল্পী আশরাফুল আলম পপলু।

প্রসঙ্গত, ২৭ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত (বুধবার ব্যতীত) প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers