শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

জাতীয় জাদুঘরে জনসচেতনতামূলক চিত্র প্রদর্শনীর সমাপ্তি

নিউজজি প্রতিবেদক ৪ ডিসেম্বর , ২০১৯, ১৮:৩৬:১০

  • জাতীয় জাদুঘরে জনসচেতনতামূলক চিত্র প্রদর্শনীর সমাপ্তি

‘বিশ্ব হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার দিবস’ উদযাপন উপলক্ষে ২ থেকে ৪ ডিসেম্বর বাংলাদেশ জাতীয় জাদুঘরে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী জনসচেতনতামূলক চিত্র প্রদর্শনী। ২ ডিসেম্বর বিকেলে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টাশালী হলে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

গত দুদিন নানা আনুষ্ঠানিকতা ফেরিয়ে আজ ৪ ডিসেম্বর বুধবার একই আবহে শুরু আয়োজন। বিকেল ৪টায় কর্মসূচির শুরুতেই ছিল প্রাণছোঁয়া আবৃত্তিমালা। এতে অংশ নেন স্বনামধন্য আবৃত্তি দল স্বরশ্রুতির বাচিকশিল্পীরা। বিকেল ৫টায় অনুষ্ঠিত হয় প্যালিয়েটিভ কেয়ার সোসাইটির পরিবেশনায় বিশেষ সাংস্কৃতিক আয়োজন। আর সন্ধ্যা ৬টায় বৈচিত্র্যপূর্ণ গাছের গান পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় তিন দিনব্যাপী বর্ণাঢ্য এ আয়োজন। 

অনারোগ্য রোগে আক্রান্তরোগী ও রোগীর পরিবারের কষ্ট, যন্ত্রণা এবং ভোগান্তি জনসাধারণের কাছে তুলে ধরাই এই আয়োজনের মূল লক্ষ বলে জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক ডা. জেরিন দেলোয়ার হোসেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার ২০০৭ সাল থেকে প্রশমন সেবা বা প্যালিয়েটিভ কেয়ার দিয়ে আসছে। অনারোগ্য রোগে আক্রান্তরোগী এবং রোগীর পরিবারের কষ্ট ও ভোগান্তি কমিয়ে জীবনের গুণগত মান উন্নয়ন করাই এই সেবার মূল উদ্দেশ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বর্তমানে বাংলাদেশে ৬ লক্ষ প্রাপ্তবয়স্ক মানুষ এবং ২৯ হাজার শিশুর প্যালিয়েটিভ কেয়ার দরকার। সার্বজনীন স্বাস্থ্যব্যবস্থা (ইউনিভার্সাল হেলথ কভারেজ)-এর প্রতি সরকারের সুদৃঢ় অবস্থানের প্রতি সম্মান জানিয়ে জাতীয় স্বাস্থ্যনীতিতে প্রশমন সেবাকে অন্তর্ভুক্তকরণ দাবী তুলে এবারের প্রতিপাদ্য ‌‘আমার যত্ন, আমার অধিকার’। 

আয়োজনে সার্বিক সহায়তায় ছিল- বেগার্ট এবং ইনভেন্টর্স পাপেট। এতে মিডিয়া পার্টনার হিসেবে ছিল- সময় টেলিভিশন, এবিসি রেডিও এবং নিউজজি২৪ডটকম।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers