শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

বিশ্বের সেরা হলেন বাংলাদেশি চিত্রশিল্পী ফাওয়াজ রব

নিউজজি ডেস্ক ১৩ জুন , ২০২১, ১১:১৫:১৯

  • বিশ্বের সেরা হলেন বাংলাদেশি চিত্রশিল্পী ফাওয়াজ রব

ঢাকা: বাংলাদেশি চিত্রশিল্পী ফাওয়াজ রবের ‘লং ওয়াক হোম’ চিত্রটি পেনআর্ট আন্তর্জাতিক প্রদর্শনীতে প্রথম পুরস্কার অর্জন করেছে। ফ্রান্স, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ সারাবিশ্ব থেকে ৮০ জন শিল্পীর মধ্যে তার চিত্রটি সেরা হিসেবে বিবেচিত হয়।

ফাওয়াজ রব বলেন, আমি এই আন্তর্জাতিক পুরষ্কার পেয়ে খুব আনন্দিত। তবে একজন শিল্পীর দায়িত্ব শুধু সুন্দর ছবি আঁকা নয়, তার দায়িত্ব সময়ের কথা বলা, অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানো। বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের অমানবিকরণ আমাদের সময়ের একটি বড় ট্র্যাজেডি। ছবিটির পেছনে দর্শন হলো, দশ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান বার্মা ছেড়ে পালিয়ে এসেছে। তাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছে, পরিবারের সদস্য নিহত হয়েছে, ফসল পুড়ে গেছে। এমতাবস্থায় জাতিসংঘ নীরব ভূমিকা পালন করছে।

অনেক চ্যালেঞ্জ থাকা সত্তেও বাংলাদেশ রোহিঙ্গাদের শুধুমাত্র ঠাই দেয়নি, তাদের অন্ন বস্ত্রের ব্যবস্থা করেছেন। কিন্তু এভাবে বেশিদিন চলতে পারে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান উদাসীনতা কোনোভাবেই গ্রহনযোগ্য নয়। আমার শিল্প যদি রোহিঙ্গাদের দুর্ভোগের দিকে বিশ্ববাসীর মনোযোগ আনতে পারে তবে আমার উদ্দেশ্য সার্থক হবে।

ফওয়াজ রব সান ফ্রান্সিসকো (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ফ্লোরেন্স (ইতালি)র বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি একজন স্থপতি এবং দশ বছর ধরে এনএসইউ আর্কিটেকচার বিভাগে শিক্ষকতা করছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers