শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

নেপালে মোশাররফের চিত্রপ্রদর্শনীতে আপ্লুত দর্শনার্থীরা

নিউজজি প্রতিবেদক ৩ ডিসেম্বর , ২০১৭, ১৫:৫৭:২৩

  • নেপালে মোশাররফের চিত্রপ্রদর্শনীতে আপ্লুত দর্শনার্থীরা

পর্বতকন্যা খ্যাত নেপালের সর্বত্রই উঁচু নিচু পাহাড়। পাহাড়ের মায়াঘেরা শান্ত-স্নিগ্ধ নেপালের দুলীখাল লজ রিসোর্টের চূড়ার হল গ্রাউন্ডে ২৮ নভেম্বর ছিল ফেনীর দাগনভূঁঞার আলামপুরের কৃতী সন্তান কিশান মোশাররফের পঞ্চম একক চিত্রপ্রদর্শনী। ‘পিচ ফর অল’ (সবার জন্য শান্তি) শিরোনামে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে শিল্পীর বিভিন্ন মাধ্যমে আঁকা ২৪টি চিত্রকর্ম স্থান পায়। 

প্রায় হাজার ফুট উঁচুতে অবস্থিত দুলীখাল লজ রিসোর্ট থেকে অসংখ্য উঁচু-নিচু পাহাড়ের সমারোহে যেন সমগ্র নেপালকে দেখতে পাওয়া যায়। তেমনি পাহাড়ের গাত্রে সর্পিল আঁকাবাঁকা পথ বেয়ে দুর্গম পাহাড়ে উঠছে নামছে মানুষ, মানুষের বসবাস জীবন বৈচিত্র্যের এক অপরূপ মনোমুগ্ধকর নৈসর্গিকতায় মন উন্মাতাল করা স্থানে চিত্রকর্মের প্রদর্শনী দর্শনাথীদের দারুণভাবে মুগ্ধ করেছে।

নেপালের দুলীখাল এলাকার অর্কিড ইন্টারন্যাশনাল একাডেমির প্রিন্সিপাল অনিতা প্রজাপতি প্রদর্শনীর ভূয়সী প্রশংসা করে বলেন, ‘পর্যটন স্পটে একজন ভিনদেশী মানুষের চিত্র প্রদর্শনীর আয়োজন সত্যি ব্যতিক্রমী একটি উদ্যোগ। বিশ্বে মানুষে মানুষে শান্তি সম্প্রীতি গড়তে ‘পিচ ফর অল’ শিরোনামে আয়োজিত প্রদর্শনী আমাকে মুগ্ধ করেছে।’

প্রাণবন্ত ও দৃষ্টিমুখর এ আয়োজনের ধারাবাহিকতায় ২৯ নভেম্বর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পাওয়া হাজার বছরের প্রাচীন শম্ভুনাথ মন্দিরের চুড়ার বেদীতে অনুষ্ঠিত হয় তার ২য় চিত্রপ্রদর্শনী। সম্ভুনাথ মন্দির বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থ স্থান হিসেবে খ্যাত। যেখানে বৌদ্ধ মন্দিরের পাশাপাশি হিন্দু মন্দিরও রয়েছে। মন্দির দেখতে আসা স্থানীয় দেশী-বিদেশী পর্যটকরা ঘুরে ঘুরে ছবির প্রদর্শনী দেখে প্রাণিত হন।

বাংলাদেশের নদী, পালতোলা নৌকা, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে থিম করে আঁকা ‘সাউন্ড অব লিভারেশন বাই ফাদার অব নেশন বঙ্গবন্ধু’ শিরোনামের ছবি তারা অমোখ আগ্রহ নিয়ে দেখেন। এছাড়া নির্যাতন নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রিত অসহায় রোহিঙ্গাদের নিয়ে আঁকা ছবিগুলোও দর্শনার্থীদের আপ্লুত করে। 

চিত্রশিল্পী কিশান মোশাররফের জন্ম ফেনীর দাগনভূঁঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের আলামপুর গ্রামে। ঢাকার জাতীয় যাদুঘরে ৩য় একক এবস্ট্রাক ক্যালিওগ্রাফিক চিত্র প্রদর্শনী, জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে ২০০১ সালে ‘সন্ত্রাসের বিরুদ্ধে মৌলিক প্রতিবাদ শীর্ষক’ ৪র্থ একক চিত্র প্রদর্শনী ও ফেনীর শহীদ জহির রায়হান মিলনায়তনে ১৯৯৪ ও ১৯৯৯ সালে শিল্পীর দুটি একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

বিদেশের মাটিতে এটি শিল্পীর ১ম ও সামগ্রিকভাবে ৫ম একক চিত্রপ্রদর্শনী। চিত্রশিল্পের প্রতি স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের আগ্রহ ও প্রগতিশীল চেতনায় মানবিক মূল্যবোধ জাগিয়ে তুলতে একশ’টি স্কুলে ‘আর্ট অব স্কুল ক্যাম্পেইন’ শিরোনামে সারাদেশে প্রদর্শনী আয়োজনের পরিকল্পনার ইচ্ছা রয়েছে বলে জানান প্রতিভাধর চিত্রশিল্পী কিশান মোশাররফ।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers