শিল্প-সংস্কৃতি
  >
গ্যালারি

৬৫জন ভারতীয় শিল্পীর ছাপচিত্র প্রদর্শনী শুরু

নিউজজি প্রতিবেদক ২৫ ডিসেম্বর , ২০১৭, ১৮:৩০:১০

  • ৬৫জন ভারতীয় শিল্পীর ছাপচিত্র প্রদর্শনী শুরু

চিত্রকলায় ছাপচিত্র একটি প্রাচীনতম মাধ্যম। বিশেষত ছাপচিত্রকে সাধারণের হাতের নাগালে এনে দিতে এই মাধ্যম বেশ অগ্রণী ভূমিকা রাখে। অবিভক্ত বাংলায় ছাপাই ছবি নানাভাবে সমগ্র বাংলাকে সমৃদ্ধ করেছে। যুগের প্রয়োজনে মুদ্রণশিল্পকে সমৃদ্ধ করতে যে মাধ্যমের উদ্ভব, তা আজ হয়ে উঠেছে চিত্রশিল্পের এক অনন্য মাধ্যম। যার ফলে আমাদের বাংলাদেশে ছাপচিত্র শিল্পের উৎকর্ষ সাধিত হয়-শিল্পী শফিউদ্দিন আহমেদ, শিল্পী মোহাম্মদ কিবরিয়াসহ সমকালীন অনেক ছাপচিত্র শিল্পীর ছাপাই শিল্পকর্মের মাধ্যমে। প্রাচীন দেশ চীনের প্রাচীনত্বকে আরও গৌরবময় করেছে তার ছাপচিত্রের ইতিহাস। কেবল প্রাচীনই নয় এই ইতিহাস, বলা ভালো চীনারাই ছাপচিত্র মাধ্যমের আবিষ্কারক।

এই শিল্পের প্রচার-প্রসার ও সংরক্ষণে বিভিন্নভাবে প্রণোদনা ও উৎসাহিত করে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। শুধু তাই নয়, বহির্বিশ্বের গুণী শিল্পীদের সাথে আমাদের শিল্পীদের মেলবন্ধন গড়ে তুলতে আয়োজন করছে একাধিক আন্তর্জাতিক চিত্রপ্রদর্শনীর আসরও। তারই ধারাবাহিকতায় শিল্পকলা একাডেমির উদ্যোগে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় আজ ২৫ ডিসেম্বর ২০১৭ থেকে শুরু হয়েছে ভারতের ৬৫জন শিল্পীর ছাপচিত্র নিয়ে ‘সমসাময়িক ছাপচিত্র প্রদর্শনী’।

আজ সকাল ১০টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পক্ষকালব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের ন্যাশনাল গ্যালারি অফ মডার্ণ আর্ট-এর মহাপরিচালক শ্রী অদ্বৈত চরণ গড়ানায়েক ও দেশ বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মনিরুজ্জামান। 

একাডেমির জাতীয় চিত্রশালার ৬নং গ্যালারীতে বর্ণাঢ্য এ আয়োজনটি চলবে ৪ জানুয়ারি ২০১৮ পর্যন্ত। প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে বলে আয়োজক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। প্রদর্শনী শেষে প্রত্যেক শিল্পী বাংলাদেশের জাতীয় চিত্রশালায় সংরক্ষণের জন্য একটি করে চিত্রকর্ম স্থায়ীভাবে প্রদান করবেন যা বাংলাদেশের জাতীয় চিত্রশালার সংগ্রহকে সমৃদ্ধ করবে।

উল্লেখ্য যে, ২০১১ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বিভিন্ন সময় ছাপচিত্র প্রদর্শনী ও কর্মশালার আয়োজন এবং সম্মাননা প্রদান করে আসছে।

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers