শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

ফিরছেন গানের পাখি ঝুমু খান

নিউজজি প্রতিবেদক ২৪ সেপ্টেম্বর , ২০১৯, ১২:৫৭:০৭

  • ফিরছেন গানের পাখি ঝুমু খান

১৯৯৪ সালে প্রকাশিত হয় ঝুমু খানের গাওয়া গানের প্রথম অ্যালবাম ‘চন্দ্রিমা রাতে’। এই অ্যালবামের ‘পান খাইতে চুন লাগে’ গানটি সেই সময় বেশ জনপ্রিয়তা পেয়েছিল। গানটি লিখেছিলেন হাসান মতিউর রহমান এবং সুর করেছিলেন মানাম আহমেদ। 

গানটির জনপ্রিয়তার কারণে পরবর্তীতে তোজাম্মেল হক বকুল পরিচালিত ‘বাঁশিওয়ালা’ সিনেমায় গানটি ব্যবহৃত হয়। তবে সিনেমার জন্য তিনি প্রথম গান করেছিলেন মনতাজুর রহমান আকবর পরিচালিত মান্না-চম্পা অভিনীত ‘প্রেম দিওয়ানা’ সিনেমাতে। 

এই সিনেমার জনপ্রিয় একটি গান ছিল ‘এই বুকে হায় জ্বলে আগুন তুমি কী বুঝোনা’। গানটি লিখেছিলেন মুনশী ওয়াদুদ এবং সঙ্গীত পরিচালনা করেছিলেন শেখ সাদী খান। সেই সময় সিনেমাতে প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে ঝুমু খানের যাত্রা শুরু হয়। এরপর শুধুই সাফল্যের গল্প।

কিন্তু সাফল্যের চূড়োয় গিয়ে হঠাৎ করেই অন্তরালে চলে যান তিনি। গানের জগতে এসেই ঝড় তোলা এই সঙ্গীতশিল্পী দীর্ঘদিন ধরে গানের থেকে দূরে রয়েছে। লম্বা বিরতি কাটিয়ে অবশেষে আবারও গানে ফিরছেন সঙ্গীতশিল্পী ডা. জাহানারা ফেরদৌস খান ঝুমু (ঝুমু খান)। 

চিকিৎসা পেশার আগেই তিনি সঙ্গীতশিল্পী হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন। সঙ্গীতশিল্পী হওয়ার পর তিনি ডাক্তারি পাশ করে চিকিৎসা পেশায় নিয়োজিত হন। খুব শিগগিরই তিনি আবার গানে ফিরছেন বলে জানান নিজেই।

ঝুমু খানের অন্যান্য একক অ্যালবামগুলো হচ্ছে ‘সরল মনে’, ‘দুই লাইনের চিঠি দিলা না’,‘ হৃদয়ে তুমি’। সর্বশেষ ২০১৩ সালে ডিএলএম থেকে ‘অজানায়’ নামের একটি অ্যালবাম প্রকাশিত হয়। এরপর তাকে আর গানে পাওয়া যায়নি। কারণ চিকিৎসক হিসেবেই তার কর্ম ব্যস্ততা বেড়ে যাওয়ায় সেদিকেই ধ্যানজ্ঞান স্থির করেন। 

এ প্রসঙ্গে ঝুমু খান বলেন, ‘শাহনাজ আপা, রুনা আপা, সাবিনা আপা তাদের গান শুনতে শুনতেই বড় হয়েছি। পরবর্তীতে সামিনা আপা, ফাহমিদা আপার গানও মন ছুঁয়ে গেছে। এই প্রজন্মের অনেকের গানও বেশ ভালো লাগে।’ 

তিনি আরো বলেন, ‘আসলে এখন গান গাওয়ার চেয়ে গান শুনতেই আমার বেশি ভালো লাগে। গানে নতুন একটি ধারা এসেছে, এই ধারাটাও ভালো লাগার মত। আর ভালো লাগে বিধায়ই মাঝে মাঝে মনে হয়, নতুন গান করি। দেখা যাক কী হয়, হঠাৎ করেই নতুন গান করেও ফেলতে পারি।’

নিউজজি/এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers