শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

আজ পর্দা নামছে ফোক ফেস্টের

নিউজজি প্রতিবেদক ১৬ নভেম্বর , ২০১৯, ১১:১১:৪০

  • আজ পর্দা নামছে ফোক ফেস্টের

জমকালো আনুষ্ঠানিকতায় আজ শেষ হচ্ছে রাজধানীর আর্মি স্টেডিয়ামে চলমান উপমহাদেশের বৃহত্তর লোকসঙ্গীতের আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’। তিন দিনব্যাপী এই সঙ্গীত উৎসবে বাংলাদেশ ছাড়াও ৬টি দেশের ২০০ শিল্পী পরিবেশনায় অংশ নিচ্ছেন।

আজ ফোক ফেস্টের শেষদিনে বাংলাদেশের জনপ্রিয় বেশ কয়েকজন শিল্পীর পাশাপাশি সুরের মূর্ছনা ছড়াবেন পাকিস্তান ও রাশিয়ার শিল্পীরা। আজ দর্শক-শ্রোতাদের মন ভরাতে মঞ্চে থাকবেন বাংলাদেশের- মালেক কাওয়াল, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনন ও রাশিয়ার গানের দল সাত্তুমার সদস্যরা।

জানা গেছে আজকের আসরে প্রথমেই মঞ্চে উঠবেন বাংলাদেশের জনপ্রিয় গায়ক মালেক কাওয়াল। তিনি কাওয়ালি গানের জন্য সমাদৃত। ওস্তাদ টুনু কাওয়ালের শিষ্য হয়ে নিজের সংগীত জীবনকে সমৃদ্ধ করেছেন মালেক। তবে তার সঙ্গীতে হাতেখড়ি হয় মহীন কাওয়ালের কাছে।

কাওয়ালি ছাড়াও মাইজভান্ডারি গানের মধ্য দিয়ে শ্রোতার মনোযোগ কেড়েছেন তিনি। চার দশকের সঙ্গীত সাধনা ও অনবদ্য পরিবেশনা দিয়ে মালেক কাওয়াল হয়ে উঠেছেন বাংলা লোকসঙ্গীতের এক অনন্য নাম। তারই কিছু ঝলক দেখা মিলবে সমাপনীর দিনের সূচনা লগ্নে।

তার পরিবেশনা শেষে মঞ্চে আসবে রাশিয়ার গানের দল সাত্তুমা। রাশিয়ান কারেলিয়া অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ডগুলোর মধ্যে এটি একটি। পারিবারিক এই ব্যান্ডটির যাত্রা ২০০৩ সালে। নিও ফোক ঘরানার গান নিয়ে সাত্তুমা ট্যুর করেছে ইউরোপের নানা প্রান্তে। 

বাংলা লোকসঙ্গীতের পরিবেশনা নিয়ে আজ হাজির হবেন লালনসঙ্গীতকন্যা চন্দনা মজুমদার। লালনের গান ছাড়াও রাধারমণ, হাসন রাজা, শাহ আবদুল করিমসহ আরও বিভিন্ন গীতিকবির গান করেন তিনি। আজ লোকসঙ্গীতের এইসব সাধকদের গান দিয়েই শ্রোতাদের মাতাবেন তিনি।

শেষদিনের শেষ চমক হিসেবে থাকবে পাকিস্তানের বিখ্যাত ব্যান্ড জুনুন।  পাকিস্তানি এই ব্যান্ডটি সুফি ঘরানার গান দিয়ে দুই যুগেরও বেশি সময় ধরে শ্রোতাদের মোহাবিষ্ট করে রেখেছে। ১৯৯৭ সালে নিজেদের চতুর্থ অ্যালবাম ‘আজাদি’ দিয়ে সারা উপমহাদেশে ঝড় তোলে জুনুন। 

গানের ফাঁকেই হবে উৎসব সমাপনী ঘোষণার আনুষ্ঠানিকতা। আয়োজকদের পাশাপাশি মঞ্চে হাজির হবেন আমন্ত্রিত অতিথিরা। গত ১৪ নভেম্বর সুর-ছন্দ-তালে পঞ্চমবারের মতো ঢাকার আর্মি স্টেডিয়ামে উৎসবের উদ্বোধন হয়। 

নিউজজি এসএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers