শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

খেয়াল গানের জনক আজাদ রহমানের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক ১ জানুয়ারি , ২০২০, ১১:২৯:২৪

  • খেয়াল গানের জনক আজাদ রহমানের জন্মদিন আজ

ঢাকা : জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক জীবন্ত কিংবদন্তী সংগীত গুরু আজাদ রহমানের জন্মদিন আজ। একজন আজাদ রহমান একাধারে সংগীত পরিচালক, শিল্পী, গীতিকার, চলচ্চিত্র ও বিজ্ঞাপন নির্মাতা। ১৯৪৪ সালের ১লা জানুয়ারি বিশিষ্ট এই সংগীত ব্যক্তিত্ব পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্মগ্রহণ করেন।

তিনি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে খেয়ালে অনার্স সম্পন্ন করেন। কলকাতার জনপ্রিয় বাংলা ছবি ‘মিস প্রিয়ংবদা’র সংগীত পরিচালনা দিয়ে চলচ্চিত্রের গানে তার সম্পৃক্ততা ঘটে। এই ছবিতে তার সংগীত পরিচালনায় গান গেয়েছিলেন মানবেন্দ্র মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায় ও আরতী মুখার্জি। সেটা ১৯৬৩ সালের কথা। বাংলাদেশে তিনি প্রথম সংগীত পরিচালনা করেন বাবুল চৌধুরী পরিচালিত ‘আগন্তুক’ ছবিতে। এরপর বাদী থেকে বেগম, এপার ওপার, পাগলা রাজা, অনন্ত প্রেম, আমার সংসার, মায়ার সংসার, দস্যুবনহুর, ডুমুরের ফুল, মাসুদ রানা, রাতের পর দিনসহ প্রায় সাড়ে তিনশো ছবির সংগীত পরিচালনা করেছেন তিনি। একজন সংগীতশিল্পী হিসেবে ভালবাসার মূল্য কতো সেতো আমি জানি না, ডোরা কাটা দাগ দেখে বাঘ চেনা যায় সহ অসংখ্য জনপ্রিয় গান রয়েছে তার কণ্ঠে।

বাংলা একাডেমি থেকে আজাদ রহমানের লেখা দুটি বাংলা খেয়ালের বই প্রকাশিত হয়েছে। বই দুটি হচ্ছে ‘বাংলা খেয়াল-প্রথম খণ্ড’ ও ‘বাংলা খেয়াল-দ্বিতীয় খণ্ড’। বাংলাদেশে স্বাস্থ্য সচেতনতা সম্পর্কিত প্রথম চলচ্চিত্র তিনিই নির্মাণ করেন। ছবিটির নাম ‘গোপন কথা’।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers