শিল্প-সংস্কৃতি
  >
সঙ্গীত

বঙ্গবন্ধুকে নিয়ে জাপান-বাংলাদেশ-ভারতে ভিন্ন রকম গানের আয়োজন

নিউজজি ডেস্ক ১৪ ডিসেম্বর , ২০২০, ০০:৩৮:১০

  • বঙ্গবন্ধুকে নিয়ে জাপান-বাংলাদেশ-ভারতে ভিন্ন রকম গানের আয়োজন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ সারা পৃথিবী জুড়ে পালিত হচ্ছে। হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙালি বাংলাদেশের মুক্তিযুদ্ধের অধিনায়ক তথা স্বাধীনতার কান্ডারি। তাকে শ্রদ্ধা জানিয়ে নতুন একটি গান তৈরির কাজে এগিয়ে এসেছে জাপানের নিহন বাংলা প্রোডাকশন।

নিহন বাংলা প্রোডাকশনের কর্নধার গীতিকার এবং সংগীত প্রযোজক গোলাম মাসুম জিকোর উদ্যোগে কাজটি তৈরি হচ্ছে। কলকাতার আবৃত্তিশিল্পী শুভদীপ চক্রবর্তী এবং গোলাম মাসুম জিকো লিখেছেন এই গানটির কথা। সুর, সংগীতায়োজন ও সংগীত পরিচালনায় কলকাতার শিল্পী চিরন্তন ব্যানার্জী।

সেই সাথে কলকাতা থেকে গানে আছেন প্রখ্যাত কন্ঠশিল্পী রূপঙ্কর বাগচী, জয়তী চক্রবর্তী, বাংলাদেশ থেকে আছেন মনি জামান ও আলিফ আলাউদ্দিন। সেই সাথে গানে রয়েছেন চিরন্তন নিজেও এবং পাঠে শুভদীপ ও জিকো। বঙ্গবন্ধুকে নিয়ে এই ধরণের কাজ নিঃসন্দেহে তাঁর আদর্শকে পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেবে। শুধু তাই নয়,বঙ্গবন্ধুকে কেন্দ্র করে বিভিন্ন দেশের শিল্পীদের মধ্যেও একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরী হবে- ঠিক এমন ভাবনা থেকেই গোলাম মাসুম জিকোর এই পরিকল্পনা।

তাই তিনি এবং কলকাতার দুই শিল্পী – শুভদীপ ও চিরন্তনের সাথে সম্মিলিত হয়ে তৈরী হলো এই অভিনব প্রয়াস। জন্মশতবর্ষে বঙ্গবন্ধু প্রতি বিশ্ববাঙালির এই শ্রদ্ধা যেন সবসময় সমান ভাবে বজায় থাকে শেখ মুজিবুর রহমানের প্রতি। তবেই এই কাজ সার্থক।

এই উদ্যোগকে সফল করতে স্পনসর হিসাবে সহযোগীতা করেছে বাংলাদেশ আওয়ামীলীগ, জাপান শাখা, পদ্মা কোং লি: এবং নিহন ইন্টারন্যাশনাল লি:।

জিকো এবং শুভদ্বীপের সাথে যোগাযোগ করা হলে তারা জানান আওয়ামীলীগ, জাপান শাখার সভাপতি ছালেহ মোহাম্মদ আরিফ, সিনিয়র সহসভাপতি বাদল চাকলাদার সহ শিল্পী এবং কলাকৌশলীদের সহযোগীতা না পেলে এতো বড় একটা প্রজেক্ট করা সম্ভব হতো না।

তারা আরও জানান গানটির একটি ভিডিওচিত্র প্রাকাশ পাবে ১৬ ডিসেম্বর ২০২০। ইতিমধ্যে শুটিং এর কাজ সম্পন্ন হয়েছে বলে গোলাম মাসুম জিকো জানিয়েছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers