অর্থ ও বাণিজ্য

শেয়ারবাজারে ধস

নিউজজি প্রতিবেদক ২৬ জানুয়ারি , ২০২১, ১৬:৪৩:১৪

  • শেয়ারবাজারে ধস

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ জানুয়ারি) দেশের শেয়ারবাজারে এক প্রকার ধস নেমেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। ফলে বড় পতন হয়েছে সবকটি মূল্য সূচকের। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার।

তবে শেয়ারবাজারে এমন টানা দরপতন দেখা দিলেও তাকে স্বাভাবিক বলছেন বিশ্লেষক ও বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, টানা দাম বাড়ার কারণে কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম অনেক বেড়ে গেছে। এ কারণে এখন কিছুটা মূল্য সংশোধন হচ্ছে। এ নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু নেই। শিগগির বাজার আবার ঘুরে দাঁড়াবে।

এদিন লেনদেনের শুরু থেকেই লেনদেন অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। ফলে সূচকেও নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পতনের তালিকায় নাম লেখানো প্রতিষ্ঠানের সংখ্যা। একইসঙ্গে বড় হতে থাকে সূচকের পতন।

লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত পতন প্রবণতা চলায় দিনের লেনদেন শেষে ডিএসইতে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ২৭টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ২৫৫টির। আর ৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

দাম বাড়ার তালিকায় স্থান করে নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্যাংক খাতের একটি, প্রকৌশল খাতের চারটি, খাদ্য খাতের পাঁচটি, জ্বালানি খাতের দুটি, বীমা খাতের আটটি, আইটি খাতের দুটি, পাট খাতের একটি, বিবিধেরে দুটি ফান্ড, ওষুধের তিনটি এবং বস্ত্রের তিনটি কোম্পানি রয়েছে। এছাড়া চারটি মিউচ্যুয়াল এবং দুটি করপোরেট বন্ড রয়েছে।

নিউজজি/টিবিএফ

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers