অর্থ ও বাণিজ্য

রমজানে বাজার মনিটরিং-এ কঠোর হবে বাণিজ্য মন্ত্রণালয়

নিউজজি ডেস্ক ৮ এপ্রিল , ২০২১, ০০:২৮:১৮

  • রমজানে বাজার মনিটরিং-এ কঠোর হবে বাণিজ্য মন্ত্রণালয়

ঢাকা: আসন্ন রমজান-এ দেশে বাজার মনিটরিংয়ের জন্য বাণিজ্য মন্ত্রণালয় ১৫ সদস্যের মনিটরিং সেল গঠন করেছে। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মালেকা খায়রুন্নেছাকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটি দেশজুড়ে বাজার মনিটরিংয়ের সার্বিক চিত্র বাণিজ্য সচিবের কাছে প্রতিবেদন আকারে পেশ করবে।

এছাড়া  যুগ্ম সচিব তৌহিদুর রহমান ঢাকা জেলা ব্যতীত সব জেলার বাজার তদারকির সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবদুস সামাদ আল আজাদ ও মো. আব্দুর রহিম খান পুরো ঢাকা জেলার বাজার তদারকি করবেন।
 
বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানিয়েছে, আসন্ন রোজার মাসে সাধারণ মানুষ যাতে ন্যায্যমূল্যে ভোগ্যপণ্য কিনতে পারেন সেজন্য  টিসিবি ও ট্রাকসেল কার্যক্রম তদারকি জোরদার করা হচ্ছে। উপ সচিব খন্দকার নুরুল হক টিসিবি'র কার্যক্রম দেখভাল করবেন। বাণিজ্য মন্ত্রণালয় বাজার তদারকির পাশাপাশি জিনিসপত্রের দাম বৃদ্ধি ও ক্রেতাদের অভিযোগ নিষ্পত্তির জন্য ছয় সদস্যের দু'টি কন্ট্রোল সেল গঠন করতে যাচ্ছে। প্রয়োজন অনুযায়ী দেশব্যাপী বাজার মনিটরিংয়ের জন্য স্থানীয়ভাবে মনিটরিং টিম গঠনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
 
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, চট্টগ্রামসহ অন্য সমুদ্র বন্দর ও স্থলবন্দরগুলো ব্যবহার করে রমজান উপলক্ষে আনা প্রয়োজনীয় পণ্যগুলো যাতে দ্রুত খালাস হয় সে বিষয়ে নৌ পরিবহন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাছে সহযোগিতা চেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
 
বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, কোনো পরিস্থিতিতেই নিত্যপণ্যের বাজার যাতে অস্থির হতে না পারে সে ব্যাপারেও কমিটি কাজ করবে। এর জন্য আগেভাগেই বাজার মনিটরিংসহ চাহিদার সঙ্গে সমন্বয় করে পণ্যের সরবরাহ ঠিক রাখার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। প্রয়োজন হলে আমদানি নির্ভর পণ্যগুলোর সরবরাহ ঠিক রাখার জন্য আমদানির পরিমাণ বাড়িয়ে মজুত স্বাভাবিক রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
 
এছাড়া বাজার মনিটরিং কমিটিতে অন্তর্ভুক্ত করতে জেলা প্রশাসনের কাছে ম্যাজিস্ট্রেট এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পুলিশ, র‍্যাব ও আনসার সদস্যদের চাওয়া হতে পারে বলে জানা গেছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ এপ্রিল থেকে রোজা শুরু হতে পারে। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers