অর্থ ও বাণিজ্য

ইডকলের ২৫ বছরে বিনিয়োগ ২ বিলিয়ন ডলার

নিউজজি ডেস্ক ১৪ মে , ২০২২, ১৩:১৯:৪৯

  • ইডকলের ২৫ বছরে বিনিয়োগ ২ বিলিয়ন ডলার

ঢাকা : বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন ও নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে এখন পর্যন্ত ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)। প্রতিষ্ঠানটির বর্তমান সম্পদের পরিমান ১ বিলিয়ন ডলার। 

শুক্রবার রাতে রাজধানীর একটি হোটেলে প্রতিষ্ঠানটির ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানান ইডকলের নির্বাহী পরিচালক ও সিইও আলমগীর মোরশেদ। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর। 

এসময় আলমগীর মোরশেদ বলেন, ২৫ বছর আগে ছোট্ট একটি দল এক লাখ টাকা পরিশোধিত মূলধন নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে ঋণ পোর্টফোলিও প্রায় এক বিলিয়ন ডলার এবং পরিশোধিত মূলধন ৭৩৮ কোটি টাকা। বিদ্যুৎ ছাড়াও সিমেন্ট খাতে আমরা অর্থায়ন করি। জীবাশ্ম জ্বালানির ক্ষেত্রে সরকারের লক্ষ্য পূরণে আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছি। পাশাপাশি সৌরবিদ্যুতে অর্থায়ন করছি।

এ সময় ইডকলের চেয়ারম্যান ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, টেকসই উন্নয়নের জন্য বেসরকারি খাতের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ।  ইডকল প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে নবায়নযোগ্য জ্বালানির জন্য আন্তর্জাতিক অঙ্গণে সুনাম কুড়িয়েছে। 

অনুষ্ঠানে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, ইডকলের পরিচালক নিহাদ কবীর, বিএসআরএম-এর চেয়ারম্যান আলী হুসাইন আকবর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ