বিনোদন

শাম্মী আখতার: বাংলা গানের দরদী এক কণ্ঠ

নিউজজি প্রতিবেদক  জানুয়ারী ১৬, ২০২১, ১২:০৩:৪৬

  • শাম্মী আখতার: বাংলা গানের দরদী এক কণ্ঠ

শ্রোতামহলে তাকে নিয়ে খুব বেশি মাতামাতি ছিল না। তবে তার গান ছিল শ্রোতাদের মনের মণিকোঠায়। তার গান নিয়ে ছিল তুমুল মাতামাতি। তিনি শাম্মী আখতার। বাংলা গানের অন্যতম মিষ্টি, মায়াবী কণ্ঠের অধিকারী শিল্পী।

আজ শাম্মী আখতারের চলে যাওয়ার দিন। গুণী এই শিল্পী ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়াই করে অবশেষে হার মেনে পাড়ি জমান পরপারে।

শাম্মী আখতারের জন্ম ১৯৫৫ সালের ২২ সেপ্টেম্বর যশোরের তালতলা গ্রামে। বাবার চাকরির সুবাদে দেশের বিভিন্ন জেলায় থেকেছেন তিনি। যার ফলে বিভিন্ন শিক্ষকের কাছ থেকে গানের তালিম নিয়েছেন তিনি। তবে গানের ভুবনে তার হাতেখড়ি হয় বরিশালের ওস্তাদ গৌরবাবুর কাছে। এরপর রাজবাড়ী ও খুলনায় সঙ্গীতের ওপর তালিম নেন বাবু বামনদাস গুহ রায়, রণজিৎ দেবনাথ, সাধন সরকার, নাসির হায়দার ও প্রাণবন্ধু সাহার কাছে।

মাত্র ১৫ বছর বয়সে খুলনা বেতারের তালিকাভূক্ত শিল্পী হন শাম্মী আখতার। সেখানে তিনি আধুনিক গানের পাশাপাশি নজরুল সঙ্গীত পরিবেশন করতেন। ১৯৭৪ সালে তিনি বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিস আয়োজিত লোকসঙ্গীত ও উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে গান করেন। সেটাই ছিল ঢাকার মঞ্চে তার প্রথম পরিবেশনা।

এরপর থেকেই তিনি বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র ও বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত গান গাওয়া শুরু করেন। এরপর আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ সিনেমা দিয়ে প্লেব্যাক শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন শাম্মী আখতার। এই সিনেমায় তিনি বিখ্যাত সঙ্গীত পরিচালক সত্য সাহার সুরে গান করেন। গানের নাম ছিল ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ ও ‘আমি যেমন আছি তেমন রব, কারো বউ হব না রে’। গান দুটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি শাম্মী আখতারকে। একে একে ৪ শতাধিক সিনেমায় গান করেন তিনি। তার কণ্ঠে জনপ্রিয়তা পেয়েছে বহু গান। এর মধ্যে রয়েছে- 'ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’, 'আমি যেমন আছি তেমন রবো বউ হবো না রে’, `ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে', `বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, `মনে বড় আশা ছিল তোমাকে শুনাবো গান’, `আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না’, `আমি তোমার বধূ তুমি আমার স্বামী খোদার পরে তোমায় আমি বড় বলে জানি’,`আমার নায়ে পার হইতে লাগে ষোল আনা’, `এই রাত ডাকে এই চাঁদ ডাকে হায় তুমি কোথায়’ ইত্যাদি।

২০১০ সালে শাম্মী আখতার গান করেন ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ সিনেমায়। এই সিনেমার টাইটেল গানের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা গায়িকার পুরস্কার পান।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers