বিনোদন

‘পারিবারিক দর্শক প্রেক্ষাগৃহ থেকে দূরে, কেউ ভাবনায় আনছে না’

নিউজজি প্রতিবেদক  মে ১৩, ২০২২, ১৭:১০:০৭

  • ছবি: ইন্টারনেট

মানব পাচারের গল্প নিয়ে তরুণ নির্মাতা এম রাহিম নির্মাণ করেছেন সিনেমা ‘শান’। এই সিনেমার মাধ্যমে তৃতীয়বারের মতো জুটি বেঁধে অভিনয় করেছেন হালের চিত্রনায়ক সিয়াম আহমেদ ও চিত্রনায়িকা পূজা চেরি। ঈদুল ফিতর উপলক্ষে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। এবারের ঈদের সিনেমা দিয়ে দুই বছর পর ফের প্রেক্ষাগৃহ চাঙা হয়েছে। দর্শকও প্রেক্ষাগৃহমুখী হয়েছেন।
 
আলোচিত এই সিনেমাটি দ্বিতীয় সপ্তাহে দেশের ৪০ প্রেক্ষাগৃহে চলছে। এই সপ্তাহে নতুন করে ১০টি প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শিত হচ্ছে। বৃহস্পতিবার (১২ মে) রাতে রাজধানীর একটি প্রেক্ষাগৃহে সিনেমাটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সেখানেই এই তথ্য জানানো হয়।
 
নিদিষ্ট সময়ের পর সিনেমাটি শুরু হয়। কারণ, সিনেমা শুরুর জন্য সিয়ামের অপেক্ষায় ছিলেন সংশ্লিষ্টরা। সিয়াম নির্দিৃষ্ট সময়ের এক ঘণ্টারও বেশি সময় পর এসেছেন। নায়ক আসার পর সিনেমা শুরু। তবে ছিলেন না সিনেমার নায়িকা পূজা চেরি। সিনেমার প্রচারণাতেও সেভাবে পূজাকে দেখা যায়নি। তবে বাড়তি চমক ছিলেন প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। দীর্ঘদিন আড়ালে থাকার পর তিনি উপস্থিত হয়েছিলেন এই প্রদর্শনীতে। 
 
সিয়াম এলেন সিনেমা শুরু হলো। বিশাল হলরুমের আলো আধারিতে আমন্ত্রিত কয়েকশ অতিথি অথচ শুনশান নীরবতা। সবার চোখ সামনে দৃশ্যমান বিরাট আকারের পর্দার দিকে। সিনেমা শুরু হলো। সবাই বেশ মনোযোগ দিয়ে সিনেমাটি দেখলেন। প্রদর্শনী শেষে সবাই সিনেমাটির প্রশংসা করেন।
 
‘শান’ অ্যাকশন সিনেমা ঠিকই, তবে বড় কোনো গল্প নেই। চোখ ধাঁধানো অ্যাকশন, একটু পর পর গাড়ি চেজিং, সাসপেন্স, মিউজিকের সঙ্গে নায়কের হাঁটা, ড্রোন শটে ফ্লাইওভার ও অনেক উঁচু বিল্ডিংয়ের মাঝ দিয়ে রাস্তায় ছুটে চলা গাড়ির বহর, গাড়ি ব্লাস্টিং—মোট কথা বিদেশি সিনেমায় যা থাকে সেসবই দেখানোর সব রকম চেষ্টা। তবে সিনেমা দেখার পর আপনার হৃদয়ে গেঁথে যাওয়ার মতো একটা গল্প পাবেন না। এই নিয়ে হা-হুতাশ করে লাভ নেই। ডিজিটাল চলচ্চিত্রের যুগ আসার পর প্রায় সবাই গল্পটাকে চলচ্চিত্র থেকে দূর করে দিয়েছে। আর তাতে যে একটা বিরাট পারিবারিক দর্শক প্রেক্ষাগৃহ থেকে দূরে চলে গেছে, সেটা কেউ ভাবনায় আনছে না।
 
 
তবে এটা ঠিক যে, বাংলাদেশের প্রেক্ষাপটে এমন অ্যাকশন ঘরানার সিনেমা দর্শক খুব কমই দেখেছে। সিনেমার মারপিটের দৃশ্যগুলো ছিল আমাদের দেশের অন্য সিনেমা থেকে আলাদা। আধুনিক এই মারপিট পরিচালনা করেছেন বলিউডের আব্বাস আলি মোঘল।
 
এই সিনেমায় মানবপাচার রোধের গন্ধ পাবেন, কিন্তু সেই সেন্ট গায়ে মাখা যাবে না। সিনেমার প্রথমে নৌবাহিনীর একটা অ্যাকশন ও শেষে মানব পাচারকারীদের কিডনি, ফুসফুস, চোখ, পাচার রোধ করার দৃশ্য ছাড়া সেই সংক্রান্ত আর কিছু নেই। ‘শুয়োরের দল দল বেঁধে আসে আর বাঘ আসে একা’ বা ‘ভীতুরা বারবার মরে, সাহসীরা মরে একবার’—বলিউড, কলকাতার সিনেমায় বহুবার প্রচারিত এ ধরনের অনেক সংলাপ এই সিনেমায়ও রিপিট করা হয়েছে, যা শোভন নয়।
 
অনেক সিনেমায় দেখেছি বিপজ্জনক পরিস্থিতিতে ত্রাণকর্তা হিসাবে হঠাৎ হিরো ইন করে, এখানেও সিয়ামের আগমন সেভাবেই। কাহিনিকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার আজাদ খান ও নিজাম উদ দৌলা কোনো নতুনত্বের দাবি করতে না পারলেও বলিউডের অ্যাকশন দৃশ্য পরিচালক আব্বাস আলী মোঘলের কল্যাণে উপস্থাপনটা চোখ ধাঁধানো। র‌্যাম্বো বা জেমস বন্ডের সিনেমাগুলোতে যেমন নায়ককে হাজারো গুলি করলেও একটাও লাগে না, নায়ক সবাইকে মেরে অলৌকিকভাবে বেঁচে যায়,  এই ডিজিটাল যুগেও সেই অবাস্তব দৃশের প্রচলন আছে। 
 
সিনেমার অর্ধেকটাজুড়ে ছিল শুধু অ্যাকশন ও চেজিং। বাকি অর্ধেক পরিচালক এম রাহিম প্রপার অ্যারেঞ্জমেন্ট পেয়ে সার্থকভাবে দায়িত্ব পালন করে গেছেন। নায়িকা পুজা চেরিকে আইটেম গান দিয়ে একটা ক্লাবে ইনট্রোডিউস করাও ছিল এই অ্যাকশানধর্মী সিনেমার নিয়মমাফিক। তবে পরবর্তী সময়ে তার যে পরিবার দেখিয়েছে তাতে তাকে এ ধরনের ক্লাবের নাচনেওয়ালি মেয়ে মনে করাটা কঠিন। নায়িকাকে বিপদ থেকে বাঁচাবে নায়ক, তারপর নায়ক-নায়িকার প্রেম—এসবও আছে।
 
 
ঈদের সিনেমা বলতে যা বোঝায়, ‘শান’ তেমনই সিনেমা। গতিটাও খুব ভালো। সিনেমায় উল্লেখ করার মতো গান নেই। এখনকার কোনো সিনেমার গান মন ছুঁয়ে যায় না। দর্শক গাইতে গাইতে প্রেক্ষাগৃহ থেকে বেরও হয় না। অথচ গান হলো সিনেমার প্রাণ। সাউন্ড, ব্যাকগ্রাউন্ড মিউজিক অনেক গুরুত্বপূর্ণ এসব সিনেমায়। সেটা যথার্থভাবে করেছেন সংশ্লিষ্টরা। সেট ডিজাইনারের কাজও অনবদ্য।
 
পূজা-সিয়াম ছাড়াও সিনেমায় আছেন মিশা সওদাগর, তাসকিন, সৈয়দ হাসান ইমাম, চম্পা, নাদের চৌধুরী, অরুণা বিশ্বাসসহ অনেকে। হাসান ইমাম, চম্পা, অরুণা, নাদের চৌধুরীদের চরিত্র রাখতে হয় বলেই রাখা। তাদের করার তেমন কিছুই নেই। তাসকিনের ঝামেলা হচ্ছে সে যতই ভালো মানুষের অভিনয় করুক, দর্শক আগেই ধরে ফেলে সে-ই গল্পের মূল শয়তান। নায়ককেন্দ্রিক সিনেমায় নায়িকাদের প্রেম করা বা গান ছাড়া কিছুই থাকে না। 
 
এই সিনেমায় পূজার অবস্থাও তাই। সিনেমাটিতে পূজার স্বল্প সময়ের জন্য উপস্থিতি থাকলেও বয়সের তুলনায় অপরিণত মনে হয়েছে। সিয়ামের অভিনয়ে কোনো কমতি নেই, তবে অ্যাকশন সিনেমার জন্য তাকে ফিগার তৈরি করতে হবে। মিশা সওদাগর তো দারুণ অভিনয় করেছেন।
 
কেউ ভাবছে মিশাই আসল কালপ্রিট, কেউ ভাবছে মিশা পুলিশ বাহিনীতে কালপ্রিটের এজেন্ট, পরে সেই মিশাকে দেখা গেল শতভাগ পজিটিভ। এটাই এই গল্পের একটা মাত্র নতুনত্ব। যা প্রেক্ষাগৃহ থেকে বের হতে হতে অনেকেই বলেছেন। নবীন পরিচালক হিসেবে এম এ রাহিম দারুণ। বলা যায়, শুরুতেই তার বাজিমাত। প্রযোজকদের অনেক ধন্যবাদ, তারা প্রশ্নহীনভাবে অর্থ খরচ করেছেন, যা সিনেমায় স্পষ্টতই প্রতীয়মান। ‘ঢাকা অ্যাটাক’-এর পথ ধরে আসা সিনেমা ‘শান’, দর্শকরাও প্রেক্ষাগৃহে গিয়ে দেখছে।
 
 
এদিন সিনেমাটি দেখতে হাজির হয়েছিলেন অভিনেতা তারিক আনাম খান, শামীম জামান, চিত্রনায়িকা অঞ্জনা, রোজিনা, চিত্রনায়ক রিয়াজ আহমেদ, আমান রেজা, আরিফিন শুভ, এবিএম সুমন, চিত্রনায়িকা সুনেরাহ বিনতে কামাল, পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, নির্মাতা রায়হান রাফি, সৈকত নাসির, সঞ্জয় সমাদ্দারসহ ছোট পর্দার সাফা কবির, টয়া, শাওনসহ অনেক তারকা।
 
যেসব প্রেক্ষাগৃহে চলছে ‘শান’- স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার, এস.কে.এস টাওয়ার, সনি স্কয়ার), ব্লক বাস্টার সিনেমাস, লায়ন সিনেমাস (কেরানীগঞ্জ), মধুমিতা (ঢাকা), শ্যামলী সিনেমা (ঢাকা), আনন্দ সিনেমা (ঢাকা), চিত্রামহল( ঢাকা), বি.জি.বি (ঢাকা), সেনা (ঢাকা ), চাঁদমহল (ঢাকা), সিলভার স্ক্রীন (চট্টগ্রাম), মধুবন সিনেপ্লেক্স (বগুড়া), বর্ষা সিনেমা (জয়দেবপুর), চন্দ্রিমা সিনেমা (শ্রীপুর), নিউ মেট্রো (নারায়ণগঞ্জ), সিনেস্কোপ (নারায়ণগঞ্জ), ঝংকার সিনেমা (পাঁচদোনা), ছায়াবানী সিনেমা (ময়মনসিংহ), শঙ্খ সিনেমা (খুলনা), লিবার্টি সিনেমা (খুলনা), রুপকথা (শেরপুর), মধুমতি (ভৈরব), নবীন সিনেমা (মানিকগঞ্জ), মালঞ্চ সিনেমা (টাঙ্গাইল), মাধবী সিনেমা (মধুপুর), সঙ্গীতা (সাতক্ষীরা), রুটস সিনেক্লাব (সিরাজগঞ্জ), পূর্বাশা সিনেমা (শান্তাহার), রাজমহল (চাপাই), রাধানাথ (শ্রীমঙ্গল), ডায়মন্ড সিনেপ্লেক্স (বোয়ালমারী), পান্না (মুক্তারপুর), মনিহার (যশোর), অভিরুচি (বরিশাল), তিতাস (পটুয়াখালী), বনলতা (ফরিদপুর), মিলন (মাদারীপুর)।
 
নিউজজি/রুআ/নাসি 

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ