ফিচার

সমাজতাত্ত্বিক ফ্রেডরিখ এঙ্গেলসের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক নভেম্বর ২৮, ২০২০, ১৫:৪৮:২৪

  • সমাজতাত্ত্বিক ফ্রেডরিখ এঙ্গেলসের জন্মদিন আজ

ঢাকা : জার্মান সমাজ বিজ্ঞানী, লেখক, রাজনৈতিক তাত্ত্বিক, দার্শনিক, এবং মার্কসের সঙ্গে মার্কসবাদের অন্যতম প্রতিষ্ঠাতা ফ্রেডরিখ এঙ্গেলস। তিনি এবং কার্ল মার্কস ছিলেন কীর্তিমান দুই বন্ধু, যাদের হাত ধরে জন্ম নিয়েছে শ্রমিক শ্রেণির মুক্তির দর্শন দ্বন্দ্বমূলক ঐতিহাসিক বস্তুবাদ বা মার্কসবাদ। এঙ্গেলস ১৮২০ সালের ২৮ নভেম্বর জার্মানির প্রুশিয়ার রাইন প্রদেশে জন্মগ্রহণ করেন। ১৮৩৮ সালে তার বাবা বারমেনের একটি কারখানায় তাকে কাজ করতে পাঠান।

সেখানে তিনি দার্শনিক হেগেলের লেখাপড়া শুরু করেন। এছাড়া তিনি ব্রিটিশ, পর্তুগীজ, ফরাসি ও বিভিন্ন ভাষার পত্রপত্রিকা পড়ার সুযোগ হয়। ১৮৪১ সালে তিনি প্রুশিয়ান পদাতিক গোলন্দাজ বাহিনীতে অন্তর্ভুক্ত হন। ১৮৪৪ সালে মার্কসের সঙ্গে তার পরিচয় হয়। তিনি কার্ল মার্কসের সঙ্গে যৌথভাবে বিপ্লবী সমাজতাত্ত্বিক দর্শনের উদ্ভব, বিকাশ ও প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রাখেন।

১৮৪৫ সালে প্রকাশিত হয় তার ‘দ্য কন্ডিশন অব দ্য ওয়ার্কিং ক্লাস ইন ইংল্যান্ড’। মার্কস ও এঙ্গেলস যৌথভাবে ৩০০ পৃষ্ঠায় ‘জার্মান আইডিওলজি’ ও ‘কমিউনিস্ট মেনিফেস্টো’ লিখেন। কমিউনিস্ট মেনিফেস্টোর মাধ্যমে তারা শ্রমিক শ্রেণির বৈপ্লবিক ভূমিকার কথা, সমাজতান্ত্রিক সমাজের জন্মের কথা বলেন। মার্কসের মৃত্যুর পর এঙ্গেলস ‘ডাস ক্যাপিটাল’-এর দ্বিতীয় ও তৃতীয় খণ্ড সম্পাদনা ও প্রকাশ করেন ।

‘এন্টিডুরিং’ এবং ‘দ্য ওরিজিন অফ দ্য ফ্যামিলি, প্রপার্টি অ্যান্ড দ্য স্টেট’ তার গুরুত্বপূর্ণ রচনাকর্ম। তিনি পরিবার অর্থনীতি বিষয়েও গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সমাজতন্ত্র ও মার্কসবাদের অন্যতম প্রবক্তা ফ্রেডরিখ এঙ্গেলস ১৮৯৫ সালের ৫ আগস্ট লন্ডনে মৃত্যুবরণ করেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers