ফিচার

কৃষিতে নতুন দিগন্ত ‘কাজু বাদাম’

নিউজজি ডেস্ক মার্চ ৪, ২০২১, ১৩:৫৭:১৮

  • ছবি : ইন্টারনেট।

কাজু বাদাম একটি নাট বা বাদাম জাতীয় ফল। বৃক্ষ জাতীয় ফসলের আন্তর্জাতিক বাণিজ্যে কাজু বাদামের স্থান তৃতীয়। এর বীজ থেকে পাওয়া বাদাম সুস্বাদু ও পুষ্টিকর এবং অর্থনৈতিক দিক দিয়েও মূল্যবান। বাদামের উপরের অংশের ফল থেকে জুস, ভিনিগার এবং অ্যালকোহল তৈরি করা যায়। তাছাড়া বাদামের খোলসের তৈলশিল্প কাজে ব্যবহৃত মূল্যবান দ্রব্য।

আমাদের দেশের জলবায়ু কাজু বাদাম চাষের জন্য বেশ সহায়ক। বিশেষ করে পাহাড়ি অঞ্চলে ব্যাপকভাবে কাজু বাদাম চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। কেননা এখানে অল্প মূল্যে প্রচুর জমি পাওয়া যায়, যেখানে কাজু বাদাম চাষের উপযুক্ত আবহাওয়াও রয়েছে। আরো একটু যত্নবান হলে অর্গানিক কাজু বাদাম উৎপাদন করা খুবই সম্ভব যা রপ্তানিযোগ্য এবং এর বাজারমূল্যও অনেক।

কাজু বাদামের ইতিহাস- আজ থেকে প্রায় ৩০-৩৫ বছর আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এবং উদ্যান উন্নয়ন বিভাগ (কৃষি সম্প্রসারণ বিভাগ) সমন্বয়ে পার্বত্য এলাকায় কৃষকের উন্নয়নের জন্য প্রচুর পরিমাণে অন্যান্য ফলের চারা/কলমের সাথে কাজু বাদামের চারা সরবরাহ করে থাকে। কালের চক্রে কাজু বাদাম গাছ বড় হয়ে ফল দিতে থাকে। কিন্তু কাজু বাদামের বিক্রি, বাজারজাত করা বা প্রক্রিয়াজাত করার কোন প্রকার ব্যবস্থা তেমন ছিল না। শুধু রাঙ্গামাটিতে দেশীয় পদ্ধতিতে স্বল্প কিছু কাজু বাদাম প্রক্রিয়াজাত করা হতো। তবে বিপুল পরিমাণ কাজু বাদাম অবিক্রীত থেকেই যেত। লোকসান বিধায় কাজু বাদামের প্রতি কৃষকগণ অনীহা প্রকাশ করে এবং অনেকে প্রতিষ্ঠিত বাগানের গাছ কেটে ফেলে। পরবর্তীতে কিছু রপ্তানিকারক ভারত, ভিয়েতনাম ও থাইল্যান্ডে স্বল্প পরিমাণে কাজু বাদাম রপ্তানি করতে থাকে। ২০১৬ সালে থানচিতে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবসহ উচ্চপর্যায়ের কর্মশালার ব্যবস্থা করেন। এর ফলে পরবর্তী মৌসুমে কৃষকগণ আগ্রহ সহকারে কাজু বাদাম সংগ্রহ ও সংরক্ষণে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে। এতে কাজু বাদামে বাজারমূল্য অনেক বেশি হয় এবং উৎপাদনকারীগণ বিপুল পরিমাণে আর্থিকভাবে লাভবান হন।

বর্তমানে বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় বাংলাদেশ কাজু বাদাম সমিতি লিমিটেড আধুনিক ফ্যাক্টরি প্রতিষ্ঠার চেষ্টা করছেন। আশা করা যায়, অচিরেই এদেশের প্রক্রিয়াজাতকৃত কাজু বাদাম জনগণ খাওয়ার সুযোগ পাবেন।

কাজু বাদামের পুষ্টি গুণ- খাদ্য মানের দিক দিয়ে কাজু বাদাম অতি পুষ্টিকর এবং স্বাস্থ্যকর। বিভিন্ন খাদ্যের স্বাদ বৃদ্ধিতেও কাজু বাদাম ব্যবহৃত হয়। কাজু বাদাম অত্যন্ত পুষ্টিকর ফল। প্রতি ১০০ গ্রাম খাবারের উপযোগী কাজু বাদামে রয়েছে ৩০.১৯ গ্রাম শর্করা, ১৮.২২ গ্রাম আমিষ ও ৪৩.৮৫ গ্রাম চর্বি। এ ছাড়া ভিটামিন এ বি বি২, বি৩, বি৫, বি৬ বি৯, বি১২ প্রভৃতি ভিটামিন, লৌহ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক প্রভৃতি খনিজ উপাদান।

জলবায়ু ও আবহাওয়া- কাজু বাদাম গ্রীষ্মপ্রধান দেশের ফল। এটি অত্যন্ত কষ্টসহিষ্ণু ও খরা প্রতিরোধী বৃক্ষ। উচ্চ তাপমাত্রায় গাছ বেঁচে থাকলেও গুটি অবস্থায় থাকলে ফল ঝরে যায়। অধিক বৃষ্টিপাত ও মেঘাচ্ছন্ন আবহাওয়া ফলনের ওপর বিরূপ প্রভাব বিস্তার করে। এই গাছ ছায়া সহ্য করতে পারে না, এ জন্য পর্যাপ্ত সূর্যালোক প্রয়োজন হয়।

কাজু বাদামের চারা উৎপাদন- বীজ এবং কলম উভয় পদ্ধতিতেই কাজু বাদামের বংশ বিস্তার করা যায়। কলমের মধ্যে গুটি কলম, জোড় কলম, চোখ কলম ইত্যাদি প্রধান। কাজু বাদাম গাছ ৬০-৭০ বছর পর্যন্ত বাঁচে এবং ৫০-৬০ বছর পর্যন্ত ফলন পাওয়া যায়।

কাজু বাদামের চারা রোপণ- বীজ থেকে পলি ব্যাগে চারা তৈরি করে কিংবা কলম প্রস্তুত করে জমিতে রোপণ করতে হবে। চারা রোপণের আগে ৭-৮ মিটার দূরত্ব বজায় রেখে এক ঘনমিটার আয়তনের গর্ত তৈরি করতে হবে। গর্তে ১-১.৫ কেজি গোবর/কম্পোজিট ১৫০ গ্রাম ইউরিয়া, ২০০ গ্রাম টিএসপি ও ৮০ গ্রাম এমওপি সার মাটির সাথে ভালোভাবে মিশিয়ে ১৫ দিন পর চারা রোপন করতে হবে।

সার প্রয়োগ- কাজু বাদাম গাছে খুব একটা সার দেয়ার প্রয়োজন হয় না। ভাল ফলনের জন্য প্রতি ফলন্ত গাছে গোবর- ৪০কেজি, ইউরিয়া- এক কেজি, টি.এস.পি.- এক কেজি এবং এম.পি.সার- এক কেজি প্রয়োগ করা প্রয়োজন।

কাজু বাদাম গাছের পরিচর্যা- আগাছা পরিষ্কার করা, মরা অপ্রয়োজনীয় ডাল ছাটাই করা এবং সাথী ফসল চাষ করা প্রয়োজন।

কাজু বাদাম চাষে পোকামাকড়- শিকড় ছিদ্রকারী পোকা, শোষক পোকা ও পাতা কাটা পোকা প্রভৃতি ক্ষতি সাধন করে। পরিমিত পরিমাণে কীটনাশক প্রয়োগ করে কীটপতঙ্গ দমন করা যায়।

কাজু বাদাম সংগ্রহ- চারা রোপণের পর গাছের বয়স তিন বছর হলে প্রথম ফুল এবং ফল আসে। নভেম্বর থেকে জানুয়ারি ফুল ফোটার সময়। এবং এপ্রিল থেকে জুন মাস কাজু বাদাম সংগ্রহ করার সময়। সাধারণত একটি গাছ থেকে ৫০-৬০ কেজি ফলন পাওয়া যায়। ১ কেজি ফল প্রক্রিয়াজাত করে তা থেকে গড়ে ২৫০ গ্রাম কাজু বাদাম পাওয়া যায়। জাত ভেদে ফলনের তারতম্য হয়ে থাকে। তথ্যসূত্র- ইন্টারনেট।

নিউজজি/ এসআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers