ফিচার

রূপালী পর্দার রাজপুত্র-রাজা ওয়াসিম

নিউজজি ডেস্ক এপ্রিল ১৮, ২০২১, ১৩:১৭:২৯

  • রূপালী পর্দার রাজপুত্র-রাজা ওয়াসিম

বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় অভিনেতা ওয়াসিম। চিকিৎসাধীন ছিলেন রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে। অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন।

শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সত্তরের দশক থেকে ঢাকাই সিনেমায় একচেটিয়া আধিপত্য ছিল ওয়াসিমের। ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত চলচ্চিত্রে শীর্ষ নায়কদের একজন ছিলেন ওয়াসিম। বিশেষ করে ফোক ফ্যান্টাসি আর অ্যাকশন ঘরানার ছবির নায়ক হিসেবে ছিলেন তুমুল জনপ্রিয় ও অপ্রতিদ্বন্দ্বী।

এক সময়ের দর্শকপ্রিয় এই অভিনেতার রূপালী পর্দায় যাত্রাটা অবশ্য নায়ক হিসেবে হয়নি। ১৯৭২ সালে সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে অভিষেক হয় তার। এর দুই বছর পর নায়ক হিসেবে অভিষেক ঘটে। ১৯৭৪ সালে মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে নায়করূপে আবির্ভাব ঘটে ওয়াসিমের। এক ছবিতেই বাজিমাত। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। তবে ১৯৭৬ সালে তার অভিনীত এস এম শফী পরিচালিত ‘দি রেইন’ সিনেমা তাকে ব্যাপক পরিচিতি এনে দেয়।

অয়াসিম অভিনিত সুপারহিট ছবিগুলোর মধ্যে অন্যতম হলো- দ্য রেইন, ডাকু মনসুর, জিঘাংসা, কে আসল কে নকল, বাহাদুর, দোস্ত দুশমন, মানসী, দুই রাজকুমার, সওদাগর, নরম গরম, ইমান, রাতের পর দিন, আসামি হাজির, মিস লোলিতা, রাজ দুলারী, চন্দন দ্বীপের রাজকন্যা, লুটেরা, লাল মেম সাহেব, বেদ্বীন, জীবন সাথী, রাজনন্দিনী, রাজমহল, বিনি সুতার মালা ও বানজারান।

এসব ছবিতে ওয়াসিমের বিপরীতে ছিলেন বাংলা চলচ্চিত্রের অনেক জনপ্রিয় নায়িকা। তাদের মধ্যে অলিভিয়া, রোজিনা, অঞ্জু ঘোষ, কবরী ও শাবানার সঙ্গে বেশি সংখ্যক সিনেমায় অভিনয় করেছেন। অলভিয়ার বিপরীতে ওয়াসিম অভিনীত ‘লাল মেম সাহেব’ ছবিটি আজও সিনেপ্রেমীদের হৃদয়ে দোলা দেয়। কিংবদন্তি অভিনেত্রী শাবানার অভিনীত ‘রাজ দুলালী’ ছবিতে ওয়াসিমের অভিনয় দর্শকনন্দিত হয়।

এছাড়া অঞ্জু ঘোষের সঙ্গে জুটি বেধে করা ওয়াসিমের ছবি ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘রসের বাইদানী’ ব্যাপক ব্যবসাসফল হয়। সবমিলিয়ে ১৫২টি ছবিতে অভিনয় করেছেন ওয়াসিম। সত্তর ও আশির দশকে রাজা, রাজপুত্র বলতে চলচ্চিত্রপ্রেমীরা ওয়াসিমকেই কল্পনা করতেন।

কালজয়ী এই অভিনেতা ১৯৫০ সালের ২৩ মার্চ চাঁদপুরের মতলবে জন্মগ্রহণ করেন। তার শিক্ষাগত যোগ্যতা ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি। মূলত ওয়াসিমের নেশা ছিল বডি বিল্ডিংয়ে। ১৯৬৪ সালে বডি বিল্ডিংয়ের জন্য ‘মিস্টার ইস্ট পাকিস্তান’ খেতাব অর্জন করেছিলেন ওয়াসিম।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers