ফিচার

সঙ্গীতজ্ঞ সুধীরলাল চক্রবর্তীর প্রয়াণ দিবস আজ

নিউজজি ডেস্ক এপ্রিল ২০, ২০২১, ১২:১৯:৩৩

  • সঙ্গীতজ্ঞ সুধীরলাল চক্রবর্তীর প্রয়াণ দিবস আজ

ঢাকা : সুধীরলাল চক্রবর্তী (জন্ম ১৯১৬; মৃত্যু ২০ এপ্রিল, ১৯৫২) বাংলা ভাষার সুরকার ও সঙ্গীতজ্ঞ ও সুগায়ক। কালেক্টর অফিসের কর্মী গঙ্গাধর চক্রবর্তী ছিলেন তাঁর পিতা। সুপণ্ডিত ও সঙ্গীতরসিক পিতা গঙ্গাধর চক্রবর্তীর পৃষ্ঠপোষকতায় বাড়িতে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর বসত। ফলে ছোটবেলা থেকে সঙ্গীত শিক্ষার অনুপ্রেরণা লাভ করেন।

সুধীরলাল চক্রবর্তীর জন্ম গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামে। তিনি কৈশোরে কলকাতায় এসে তৎকালীন শাস্ত্রীয় সঙ্গীতাচার্য গিরিজাশঙ্কর চক্রবর্তীর শিষ্যত্ব গ্রহণ করেন। শাস্ত্রীয় সঙ্গীত শিক্ষার পাশাপাশি সুর রচনাতেও তাঁর যথেষ্ট উৎসাহ ছিল। সেখানে তিনি পাঁচ বছর তালিম নেন। আধুনিক বাংলা গান, রাগপ্রধান, গজল, ঠুমরী প্রভৃতি গানে পারদর্শী এবং একজন সুদক্ষ সুরকার ছিলেন।

১৯৪৩-৪৫ সাল পর্যন্ত ছিলেন ঢাকা বেতারকেন্দ্রের সঙ্গীত পরিচালক। তাঁর গাওয়া ও সুরারোপিত বহু গ্রামোফোন রেকর্ড বের হয়েছে। তার কাছে শ্যামল মিত্র, উৎপলা সেন, নীতা সেন এবং আরো অনেক সঙ্গীতশিল্পীরা তালিম নিয়েছিলেন। শিল্পী কবীর সুমনের মতে ‘সূ’ অলঙ্কারসমৃদ্ধ আধুনিক সুররচনায় কাজী নজরুল ইসলাম ও হিমাংশু দত্তর পর তিনিই শেষ সম্রাট।’ ‘মধুর আমার মায়ের হাসি চাঁদের বুকে ঝরে, মাকে মনে পড়ে আমার, মাকে মনে পড়ে’ গানটিকে অমর করেছিলেন তিনি।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers