ফিচার
  >
ব্যক্তিত্ব

অভিনেতা সিরাজ হায়দারের মৃত্যুবার্ষিকী আজ

নিউজজি প্রতিবেদক ১১ জানুয়ারি , ২০২১, ১২:৫৩:৩৮

  • অভিনেতা সিরাজ হায়দারের মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশের সিনেমায় তাকে দেখা গেছে বহু বছর। দীর্ঘ পঞ্চাশ বছরের বেশি সময় ধরে যুক্ত ছিলেন অভিনয়ের সঙ্গে। শত শত সিনেমায় ছিল তার সরব উপস্থিতি। তিনি সিরাজ হায়দার। দর্শকপ্রিয় এই অভিনেতার মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের ১১ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেছিলেন।

সিরাজ হায়দার কেবল সিনেমার অভিনেতা ছিলেন না। তিনি কাজ করেছেন যাত্রা, মঞ্চ, রেডিও এবং টেলিভিশনেও। প্রতিটি খাতেই তার উল্লেখযোগ্য উপস্থিতি ছিল।

১৯৪৮ সালের ৬ ফেব্রুয়ারি মুন্সিগঞ্জের বিক্রমপুরে জন্মগ্রহন করেছিলেন সিরাজ হায়দার। তার অভিনয় জীবন শুরু হয়েছিল ১৯৬২ সালে। তখন তিনি নবম শ্রেণিতে পড়তেন। তৎকালীন পূর্ব পাকিস্তান জাতীয় দিবসে ‘টিপু সুলতান’ নাটকে করিম শাহ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

ছোট বেলা থেকে অভিনয়ের প্রতি আগ্রহী সিরাজ হায়দার অভিনীত প্রথম সিনেমা ‘সুখের সংসার’। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত এই সিনেমায় তিনি অভিনয় করেছিলেন খল চরিত্রে। প্রথম সিনেমাতেই নজর কাড়েন সবার। সেই সুবাদে দীর্ঘ কেরিয়ারে তিনি খল চরিত্রেই বেশি অভিনয় করেছেন। আর এই চরিত্রের জন্যই তিনি অধিক পরিচিত।

১৯৭৬ সালে সিরাজ হায়দার ‘রঙ্গনা’ নাট্যগোষ্ঠী প্রতিষ্ঠা করেন। এরপর অনেকগুলো নাটকের নির্দেশনাও দেন। শেষ জীবনে এসে চলচ্চিত্র পরিচালনায় হাত দিয়েছিলেন। কিন্তু সেটা আর আলোর মুখ দেখেনি।

 

 

নিউজজি/কেআই

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers