ফিচার
  >
ব্যক্তিত্ব

শিশুসাহিত্যিক খগেন্দ্রনাথ মিত্রের প্রয়াণ দিবস আজ

নিউজজি ডেস্ক ১২ ফেব্রুয়ারি , ২০২১, ১২:৪১:২৩

  • ছবি : সংগ্রহ

ঢাকা : শিশুসাহিত্যিক ও ভারতের স্বাধীনতা আন্দোলনের কর্মী খগেন্দ্রনাথ মিত্রের জন্ম কলকাতায় ২ জানুয়ারি ১৮৯৬ সালে। তাঁর বাবার নাম শৈলেন্দ্রনাথ মিত্র। যৌবনে বিপ্লবী বাঘা যতীনের অনুগামী হন এবং বিপ্লবী সন্ত্রাসবাদী আন্দোলনে যোগ দেন। মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলনে অনুপ্রাণিত হয়ে কলেজ পরিত্যাগ করেন। 

১৯২০ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ প্রতিষ্ঠিত জাতীয় বিদ্যালয় থেকে স্নাতক হন। প্রথমে জাতীয়তাবাদী আন্দোলন করেছেন, পরে বামপন্থী রাজনীতিতে যুক্ত হন। রেলে চাকরি করতেন। একসময় চাকরি ছেড়ে দিয়ে সর্বক্ষণের জন্য সাহিত্য সাধনায় ব্রতী হন। ভারতবর্ষ, প্রবাসী, মহিলা ইত্যাদি পত্রিকায় নিয়মিত লিখতেন।

আরএম ব্যালেন্টাইনের ‘গোরিলা হান্টার’ অবলম্বনে তিনি লেখেন ‘আফ্রিকার জঙ্গলে’, যা প্রকাশিত হয় ১৯২৩ সালে। তাঁর বিখ্যাত রচনা ‘ভোম্বল সর্দার’ ছাড়াও ‘ডাকাত অমনিবাস’, ‘পাতালপুরীর কাহিনী’, ‘অতীতের পৃথিবী’, ‘আবিষ্কারের কাহিনী’, ‘ঝিলে জঙ্গলে’, ‘বাংলার ডাকাত’ প্রভৃতি। ১৯৪৮ সালে দৈনিক পত্রিকা ‘কিশোর’ তাঁর সম্পাদনায় বের হয়। এ ছাড়া তিনি সম্পাদনা করেন ‘নতুন মানুষ’, ‘ছোটদের মহল’, ‘সপ্তডিঙ্গা’, ‘বার্ষিক শিশুসাথী’, ‘মানিকমালা’ ইত্যাদি পত্রিকা।

তাঁর সম্পাদিত ‘শতাব্দীর শিশুসাহিত্য ১৮১৮-১৯৬০’ বাংলা সাহিত্যে একটি উল্লেখযোগ্য গ্রন্থ। তিনি ভুবনেশ্বরী পদক, মৌচাক সাহিত্য পুরস্কার, গিরীশ রৌপ্যপদকসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৭৫ সালে জাতীয় পুরস্কারে সম্মানিত হন, কিন্তু শিশুসাহিত্যের জন্য পাঁচ হাজার থেকে কমিয়ে পুরস্কার মূল্য এক হাজার টাকা বরাদ্দ করা হলে তিনি তা প্রত্যাখ্যান করেন। ১৯৭৮ সালের ১২ ফেব্রুয়ারি তিনি অনন্তের পথে পাড়ি দেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers