ফিচার
  >
ব্যক্তিত্ব

বব মার্লে : অবহেলিত মানুষের বিখ্যাত কণ্ঠস্বর

নিউজজি ডেস্ক ১১ মে , ২০২১, ০০:৩৮:৫২

  • ছবি : ইন্টারনেট

তিনি গাইতেন মানুষের জন্য, মানুষের অধিকারের জন্য। অবহেলিত মানুষের জন্য তার লেখা, সুর আর কণ্ঠ ছিল সদা জাগ্রত। তিনি বব মার্লে। জ্যামাইকান রেগে শিল্পী, গিটারিস্ট ও গীতিকার। 

আজ ১১ মে বব মার্লের চলে যাওয়ার দিন। ১৯৮১ সালের এই দিনে মৃত্যুবরণ করেছিলেন এই বিখ্যাত সঙ্গীতশিল্পী। 

বব মার্লে গেয়েছিলেন 'বাফেলো সোলজার', 'নো ওম্যান নো ক্রাই', 'গেট আপ স্ট্যান্ড আপ' ও 'ব্ল্যাক প্রোগ্রেস'-এর মতো ভুবন বিখ্যাত গান। তার গানে উঠে আসতো দেশ ও বিশ্বের নানা সংকট ও সমস্যার কথা। তাই তরুণদের কাছে তিনি ব্যাপক গ্রহণযোগ্যতা পান। 

বব মার্লের জীবনের আদর্শও অনেকের প্রিয়। তিনি বিলাসী ছিলেন না। একজন সাদামাটা সাধারণ মানুষ ছিলেন। তিনি বলতেন, টাকা থাকলেই কেউ সুখী হয় না। সুখ হচ্ছে আত্মার শান্তি। এজন্য তিনি নিজেকে সুখী বলতেন সবসময়। 

বব মার্লের জন্ম ১৯৪৫ সালের ৬ ফেব্রুয়ারি জ্যামাইকার সেন্ট এ্যানের একটি বস্তিতে। তার জন্মনাম নেস্তা রবার্ট মার্লে। জন্মের পর থেকেই তিনি দেখেছেন তার দেশের অশান্ত পরিবেশ। শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ সংঘাতের ভয়াবহতাও দেখেছেন তিনি। সেজন্য ছোট বেলা থেকেই তার ভেতরে প্রতিবাদী সত্তা জন্ম নেয়। 

১৯৮০ সালে বন্ধুদের নিয়ে বব মার্লে গঠন করেছিলেন 'ওয়েলার্স' ব্যান্ড৷ এই ব্যান্ডের হয়ে আবার কখনো এককভাবেও গান করেছেন তিনি৷ তার 'বব মার্লে অ্যান্ড দ্য ওয়েলার্স' অ্যালবামকে ১৯৯৯ সালে বিশ শতকের সেরা অ্যালবামের খেতাব দিয়েছিল টাইম ম্যাগাজিন।

এছাড়া ১৯৯৪ সালে রক অ্যান্ড হল অব ফেম: রোলিং স্টোন-এ সর্বকালের সেরা ১০০ জন শিল্পীর তালিকায় ১১তম স্থান লাভ করেন বব মার্লে। 

ফুসফুস ও মস্তিষ্কের ক্যানসারে আক্রান্ত হয়ে ১৯৮১ সালের ১১ মে মাত্র ৩৬ বছর বয়সে মারা যান বব মার্লে। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers