ফিচার
  >
ভ্রমণ

স্নোভেনিয়া ভ্রমন

নিউজজি ডেস্ক ৩০ জানুয়ারি , ২০২১, ১৩:৩০:৩৫

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: ইউরোপের সব কিছু যদি দেখতে চান, কিন্তু এত সময় কিংবা এত টাকা আপনার নেই, তবে যেতে পারেন স্নোভেনিয়া, যেখানে ইউরোপের সবকিছু দেখতে পাবেন।  আর সবচেয়ে বড় কথা হচ্ছে যেকোনো আলপাইন দেশগুলোর চেয়ে এ দেশটি অনেক সস্তা। যাতায়াতের  খুবই খরচ কম ও আরামদায়ক ।  স্নোভেনিয়ার সবুক পাহাড়, পাহাড়ের পাদদেশ, মালভূীম, সুন্দর ভাবে সাজানো ঘড়বাড়ি, শুনশান জঙ্গল, চারদিকে সবুক আর সবুজ, উপরে নীল আকাশ, শুই প্রাকৃতির সৌন্দর্যই নয়, সেখানের মানুষের আতিথেয়তায়ও আপনি মুগ্ধ হয়ে যাবেন।

ল্যুবলিয়ানা

কার্স্ট এবং আল্পাইন অঞ্চলের মধ্যে থাকা শহরটি সমুদ্রতল থেকে ২৯৮ মিটার উঁচুতে অবস্থিত ছোট্ট সুন্দর সাজানো শহর ল্যুবলিয়ানা স্লভেনিয়ার রাজধানী । সবচেয়ে দর্শনীয় স্থান শহরটির কেন্দ্রস্থল ‘ওল্ড টাউন’  জমজমাট ও পর্যটকবহুল এলাকা।

ল্যুবলিয়ানা ক্যাসেল

ক্যাসেলটি ওল্ড টাউনের কাছে ছোট টিলার উপরে অবস্থিত।  ক্যাসেল থেকে থেকে চারপাশের মনোরম দৃশ্যাবলীই নয়  প্রায় পুরো ল্যুবলিয়ানা শহরটাই দেখতে পাওয়া যায়। হাতে  সময় থাকলে হেঁটেও যাওয়া যায়। ল্যুশহর থেকে কার বা টয় ট্রেনের সাহায্যে সহজেই সেখানে পৌঁছানো যায়।

ল্যুবলিয়ানা নদী

ল্যুবলিয়ানা শহরের মাধ্যে দিয়ে বয়ে চলেছে  নদী। কিছু দূর পর পরেই নদীর উপর রয়েছে  ট্রিপল ব্রিজ, ড্রাগন ব্রিজ ও বুচার্স ব্রিজ। ড্রাগন ব্রিজে ল্যুবলিয়ানার প্রতীক ড্রাগনের চারটি মূর্তি ব্রিজটিকে দু’দিক থেকে রক্ষা করছে। আর বুচার্স ব্রিজের রেলিংয়ে ঝুলে রয়েছে অসংখ্য তালা। বুচার্স ব্রিজে আসা বিভিন্ন দেশের প্রেমিক-প্রেমিকারা তাদের ভালবাসার প্রতীকী চিহ্ন হিসাবে তাদের নাম খোদাইকৃত তালায় ঝুলিয়ে রেখেছে! ড্রাগন ব্রিজে শোভা পাচ্ছে ল্যুবলিয়ানার প্রতীক ড্রাগন

লেক ব্লেড

লেক ব্লেড বিশ্বের কয়েকটি অনন্যসাধারণ লেকগুলোর মধ্যে একটি।  লেকটির সাথে জড়িয়ে রয়েছে এক টুকরো দ্বীপ আর তার সাথে মাথা উঁচু করে দাঁড়িয়ে একটি চার্চ। লেকেরে পাশে খাড়া টিলার মাথায় রয়েছে প্রাচীর বেষ্টিত এক কেল্লা।  এই পথচলায় লেকের চারপাশের অনন্যসুন্দর সব মুহূর্ত চলার ক্লান্তি ভুলিয়ে দিতে যথেষ্ট। পায়ে হেঁটে পুরো লেকটি প্রদক্ষিণের জন্য তিন ঘন্টারও বেশি সময় লাগে।

ত্রিস্লাভ ন্যাশনাল পার্ক

দেশটির একমাত্র জাতীয় উদ্যান। দেশটির সর্বোচ্চ শৃঙ্গ ত্রিস্লাভের নামে পার্কটির নামকরণ । ন্যাশনাল পার্কটিকে ঘিরে থাকা পাহাড়, হ্রদ, নদী এবং চারণভূমির সুন্দর দৃশ্যে প্রকৃতিপ্রেমিকদের জন্য এক দর্শনীয় স্থান। ন্যাশনাল পার্কের অভ্যন্তরের প্রকৃতির অনন্য সৌন্দর্যকে সংরক্ষণের সবরকম ব্যবস্থা করা হয়েছে। এটি য়ুলিয়ান আল্পসের উত্তর-পশ্চিমাঞ্চলে এটি অবস্থিত।

গিরিখাত ভিন্টগার গর্জ

গর্জের পথের রূপ দেখে পর্যটকেরা বিমোহিত না হয়ে পারেন না। লেক ব্লেডের কাছেই এই সুন্দর গিরিখাতটি অবস্থিত। ভিন্টগার গর্জে যাওয়ার পথে চোখে পড়বে পথের দুধারে ফুটে থাকা অজানা নানা বাহারি পাহাড়ি ফুল, পাহাড়ের গাঁ ঘেঁষে গড়ে ওঠা বসতি, পাহাড়িপথ দিয়ে ছুটে বেড়ানো ছোট ছোট শিশুদের হাস্যোজ্জ্বল মুখচ্ছবি।

যদি সুযোগ পান ঘুরেই আসতে পারেন স্লোভেনিয়া । মে থেকে সেপ্টেম্বরের আবহাওয়া স্লভেনিয়া ভ্রমণের জন্য আরামদায়ক। গ্রীষ্মকালে স্লভেনিয়া বেড়ানোর উপযুক্ত সময়।

রোর মিডিয়া ডট কম

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers