ফিচার
  >
ভ্রমণ

রোমানীয় সভ্যতা

নিউজজি ডেস্ক ৮ এপ্রিল , ২০২১, ২৩:৫১:২৯

  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: রোম গিয়ে প্রথম যা চোখে পড়ল তা হল পাহাড়ের গা ঘেঁষে প্রাচীন কিছু অট্টালিকার ধ্বংসাবশেষ । একটা জায়গায় বাস থামল, কয়েক মিনিটের মধ্যেই একজন গাইড এসে নিয়ে গেল ডিম্বাকৃতি ইট পাথরের তৈরী ভাঙ্গাচোরা বিশাল এক অট্টালিকার সামনে যার নাম কলোসিয়াম । এটি বর্তমান যুগের সপ্তার্চায্যের একটি এবং ফাব্রিয়ান এম্ফিথিয়েটার হিসাবেও পরিচিত । কলোসিয়াম একদিকে যেমন রোমান সভ্যতার অনন্য নিদর্শন অন্যদিকে তেমনি বিলাসী সম্রাটদের নৃশংসতার কালের সাক্ষী । টাইবার নদীর তীরে ৩০০০ বছর আগে গড়ে উঠা রোমান সভ্যতা পৃথিবীর সবচেয়ে আদি সভ্যতা ।

রোমের পূর্ব নাম ছিল রোমা, খৃষ্টপূর্ব ৭৫৩ সালে রোম রাজ্যের সাত রাজার প্রথম রাজা রোমুলাসের নামানুসারে এর নামকরণ । খৃষ্টপূর্ব ৫০৯ সালে এই রোম রাজত্বের অবসান হলে শুরু হয় প্রজাতান্ত্রিক সরকার যা ৪৫০ বছরের ও বেশী স্থায়ী ছিল । জুলিয়াস সিজার ছিলেন রোমার প্রথম স্বৈরাচারী সরকার যিনি খৃঃপূ ৪৫ সালে ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে রোম প্রজাতন্ত্রের অবসান ঘটান। জুলিয়াস সিজার সসিজেনেস নামক একজন মিশরীয় এস্ট্রোলজিস্টকে বার মাসের ক্যালেন্ডার প্রণয়নের জন্য নিযুক্ত করেন এবং তার নামানুসারে আমরা জুলাই মাসের নাম পেয়েছি । খৃঃপৃঃ ৩১ সালে রোমান সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয়, অক্টাভিয়াস সিজার নিজেকে অগাষ্টাস (মানে প্রথম সম্রাট) ঘোষণা করেন । অগাষ্টাস এর নামানুসারে আমরা ক্যালেন্ডারে আগস্ট মাসের নাম পেয়েছি । ৬৪ খৃষ্টাব্দে রোমে এক ভয়াবহ অগ্নিকাণ্ড (The great fire of Rome) ঘটে। ৩৯৫ খৃষ্টাব্দে রোমান সাম্রাজ্য পূর্ব ও পশ্চিম এই দুই ভাগে বিভক্ত হয়ে যায় । ৪৭৬ খৃষ্টাব্দে জার্মানির গথ অদোয়াছের পশ্চিম সাম্রাজ্যের রমুলাস অগাষ্টাসকে পরাজিত করে রোমান সাম্রাজ্যের পতন ঘটান।

কলোসিয়াম রোম নগরীর কেন্দ্রস্থলে পেলাটিন পাহাড়ের ঢালে তৈরী সবচেয়ে বড় এম্ফিথিয়েটার। ডিম্বাকৃতি এই থিয়েটারের দৈর্ঘ্য ৬২০ ফুট প্রস্থ ৫১৩ ফুট ও উচ্চতা ১৫৭ ফুট । ৮০ টি থামের উপর তিন স্তরে তিন স্থাপত্য শৈলীতে ( রডিক, আয়নিক ও অর্নেট) তৈরী এই থিয়েটারের প্রতি স্তরে ৮০ টি প্রবেশদ্বার (Arch way) আছে । এর ধারণ ক্ষমতা ৫০ হাজার জন। এত বেশি সংখ্যক প্রবেশদ্বার দিয়ে অল্প সময়েই এই বিশাল থিয়েটার দর্শক পূর্ণ কিংবা শূন্য করা সম্ভব ছিল ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers