জীবনযাত্রা

আমাশয়ের চিকিৎসায় ‘বহেড়া’

নিউজজি ডেস্ক অক্টোবর ২৬, ২০২০, ০০:২২:২৫

  • আমাশয়ের চিকিৎসায় ‘বহেড়া’

ঢাকা : বহেড়া একটি ওষধি ফল। সেই প্রাচীনকাল থেকেই আমাদের সমাজের লোকেরা বহেড়াকে বিভিন্ন ওষুধ হিসেবে ব্যবহার করে আসছে। এর মধ্যে অন্যতম হচ্ছে আমাশয়। কিন্তু বহেড়ার এই সকল গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই জানি না।

এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে বহেড়া ব্যবহার করে আমাশয় নিরাময় করা যায়। আমাশয় একটি জীবাণু সংক্রমিত রোগ। সাধারণ ক্ষেত্রে এই রোগ জীবন সংশয়কারী না হলেও খুবই বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক।এই রোগে একবার আক্রান্ত হলে ভোগান্তি থেকে সহজে নিরাময় পাওয়া যায়না।

তবে ক্রনিক পর্যায়ে চলে গেলে দেহে অনেক জটিলতার সৃষ্টি করে এবং রোগী নিজেই এ রোগের বাহক হিসেবে কাজ করে থাকে। অনেক সময় হাতের কাছে ডাক্তার বা ওষধ থাকে না, সে ক্ষেত্রে বহেড়া ব্যবহার করে আমাশয়ের সমস্যার সমাধান করতে পারি।

প্রয়োজনীয় উপকরণ: ১. পানি পরিমাণ মত ২. বহেড়া গুড়া এক চামচ

প্রস্তুত প্রণালী: এক গ্লাস পানি নিতে হবে। এবার এর ভিতর এক চামচ বহেড়ার গুড়া দিয়ে দিতে হবে। এরপর পানির সাথে এটাকে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরী করে নিতে হবে।

ব্যবহারের নিয়ম: প্রতিদিন সকালে এই পানিয় তৈরী করে খেতে হয়। এভাবে নিয়মিত এটা খেলে যেকোন ধরনের আমাশয় নিরাময় হয়ে থাকে।

এছাড়াও বহেড়ার ফল উপমহাদেশের প্রাচীনতম আয়ুর্বেদিক ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কথিত আছে, প্রতিদিন বহেড়া ফল ভিজানো এক কাপ পানি খেলে দীর্ঘজীবী হওয়া যায়।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers