জীবনযাত্রা

ক্যান্সার নিরাময়ে ফুলকপি

নিউজজি ডেস্ক নভেম্বর ২৭, ২০২০, ১৮:১৮:২৫

  • ক্যান্সার নিরাময়ে ফুলকপি

ঢাকা : শীতকালের অন্যতম সবজি ফুলকপি। এটি দেখতে যেমন সুন্দর খেতেও তেমন সুস্বাদু। দারুণ মজার এই ফুলকপিতে রয়েছে গুণে ভরপুর। সবজি ভাজি থেকে শুরু করে মাছ ভুনা, সবজি খিচুড়ি, পাকোড়া, নুডল, সালাদ ইত্যাদি নানাবিধ খাবারে ফুলকপির ব্যবহার করে থাকি আমরা। এবার চলুন জেনে নেয়া যাক এই মজাদার সবজির কিছু স্বাস্থ্য গুণাবলি সম্পর্কে।

১। ফুলকপি সম্পূর্ণ ফ্যাটমুক্ত ও সোডিয়াম মুক্ত একটি সবজি। ক্রুসীফেরাস জাতীয় সবজি যেমন ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি এগুলো আমাদের দেহে ক্যান্সার রোধ করতে সাহায্য করে।

২। ফুলকপির পুষ্টিকর উপাদান যেমনঃ ভিটামিন ই১ (থায়ামাইন), ই২ , ই৩ থেকে (নিয়াসিন), ই৫ (প্যান্টোথেনিক অ্যাসিড), বি ৬ (পাইরিডক্সিন) এবং ই৯ (সবুজ শাকসজীতে প্রাপ্ত অ্যাসিড)। এই সমস্ত ভিটামিন ও খনিজ পদার্থ আমাদের দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ফুলকপিতে আরও আছে প্রচুর পরিমানে ভিটামিন-সি যা আমাদের দেহের জন্য অত্যন্ত উপকারী।

৩। ফুলকপির পটাশিয়াম উপাদান আমাদের দেহের মজবুত পেশি ও হাড় উন্নয়নে অপরিহার্য ভূমিকা রাখে।

৪। ফুলকপির আইসোথায়োসায়ানেট উপদান আমাদের দেহে ক্যান্সার কোষ বৃদ্ধি দমন করে।

৫। ফুলকপির শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টসমূহের ভিটামিন-সি ও ক্যারটিনয়েড উপদান আমাদের দেহকে র‌্যাডিকাল ড্যামেজ থেকে রক্ষা করে।

৬। ফুলকপির নানা উপাদান আমাদের দেহে অক্সিডেটিভ স্ট্রেস দ্বারা সৃষ্ট রোগ কার্ডিওভাসকুলার এবং ক্যান্সার দমন করে থাকে। তাছাড়া ফুলকপি আমাদের দেহের ফুসফুস, স্তন, কোলন এবং আরও নানাবিধ ক্যান্সার রোধ করতে সাহায্য করে।

৭। ফুলকপিতে আছে প্রচুর পরিমানে ভিটামিন-কে ও ওমেগা-৩ ফ্যাটি এসিড যা আমাদের দেহের জ্বালা-পোড়া, ব্যথা দূর করে। প্রতিদিন ফুলকপির ব্যবহারে আমাদের দেহের অতিরিক্ত ওজন সমস্যা, ডায়াবেটিস, পেটের সমস্যা, আলসারটিভ কোলাইটিস ইত্যাদি নানাবিধ সমস্যা দূর করে।

৮। ফুলকপি আমাদের দেহের দীর্ঘস্থায়ী প্রদাহ সমস্যা হ্রাস করে এবং দেহের সঠিক রক্তসঞ্চালনের রক্ষণাবেক্ষণ করে থাকে।

৯। ফুলকপিতে আছে প্রচুর পরিমানে গ্লুকোসিনোলেট যা আমাদের দেহে ডিটক্সিফিকেশন সিস্টেমকে সক্রিয় রাখে।

১০। ফুলকপির এলিসিন উপাদান আমাদের হার্টের সুরক্ষায় কাজ করে, স্ট্রোক হওয়ার সম্ভবনা রোধ করে, ফুলকপির ভিটামিন-সি আমাদের দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং দেহের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers